Recruitment notification 2022 staff selection commission chsl

West Bengal Job: উচ্চমাধ্যমিক পাশে রাজ্যে ৮ হাজার গ্রুপ সি কর্মী নিয়োগ, বেতন ১৫ হাজার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য এল বিরাট সুখবর। রাজ্যজুড়ে গ্রুপ-সি কর্মী নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, হুগলি জেলার ডিস্ট্রিক্ট প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটের সাউথ ডিভিশন এর নিয়োগ করা হবে। আবেদনকারী প্রার্থীদের অবশ্যই কমার্স বিষয় অনার্স করতে হবে। পাশাপাশি প্রার্থীকে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, পাওয়ারপয়েন্ট জানতে হবে।

হুগলি জেলার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন প্রার্থীরা। এছাড়াও আবেদন প্রার্থীদের বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। ইচ্ছুক প্রার্থীদের আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীরা শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার থাকতে হবে।

অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের বিপূল কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তারা সারা দেশে প্রায় ৮ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ করবে। এই পদগুলি হল লোয়ার ডিভিশন ক্লার্ক, পোস্টাল অ্যাসিস্টেন্ট, সর্টিং অ্যাসিস্টেন্ট, জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্টেন্ট এবং ডাটা এন্ট্রি অপারেটর।

লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্টেন্ট (JSA) পদে মোট বেতন পে লেভেল ২ অনুযায়ী ১৯,৯০০- ৬৩,২০০ টাকা। এছাড়াও রয়েছে গ্রেড পে-র অন্যান্য ভাতা। পোস্টাল অ্যাসিস্টেন্ট/ সর্টিং অ্যাসিস্টেন্ট পদে মোট বেতন পে লেভেল ৪ অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা। এছাড়াও রয়েছে গ্রেড পে-র অন্যান্য ভাতা।ডাটা এন্ট্রি অপারেটর পদে মোট বেতন পে লেভেল ৪ এবং ৫ অনুযায়ী ২৯,২০০ টাকা-৯২,৩০০ টাকা। সঙ্গে গ্রেড পে সহ অন্যান্য ভাতা। ডাটা এন্ট্রি অপারেটর গ্রেড এ পদে মোট বেতন পে লেভেল অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা। সঙ্গে গ্রেড পে সহ অন্যান্য ভাতা।

আরও পড়ুন: Primary TET 2017 Results: প্রকাশিত হল প্রাথমিক টেটের ফলাফল, এখানেই রেজাল্ট দেখে নিন

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ১ জানুয়ারি ২০২২ এর মধ্যে বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন।

বিভিন্ন পদে আবেদন করার জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা রয়েছে। লোয়ার ডিভিশন ক্লার্ক, জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্টেন্ট, পোস্টাল অ্যাসিস্টেন্ট, সর্টিং অ্যাসিস্টেন্ট, ডাটা এন্ট্রি অপারেটর (DEO in C&AG ছাড়া) পদের জন্য প্রার্থীদের ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। এবং অন্যদিকে ডাটা এন্ট্রি অপারেটর গ্রেড-এ এবং ডাটা এন্ট্রি অপারেটর সি এব এজি পদে আবেদন করার জন্য প্রার্থিদের বিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। তাদের উচ্চমাধ্যমিকের বিষয়ে অঙ্ক থাকতে হবে।

আবেদন পদ্ধতি, আবেদন ফি, পরীক্ষা কেন্দ্র, নিয়োগ পদ্ধতি

প্রতিটি পদের জন্য প্রার্থীদের সরাসরি অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের স্টাফ সিলেকশন কমিশনের সরকারি ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই চলছে। আবেদন করার শেষ তারিখ আগামী ৭ মার্ট ২০২২।

প্রতিটি পদের জন্য আবেদন করতে প্রার্থীদের ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। তবে সংরক্ষিত প্রার্থী যেমন তপশিলি জাতি এবং উপজাতি, শারীরিকভাবে প্রতিবন্ধী, অবসর প্রাপ্ত কর্মী এবং মহিলা প্রার্থীদের এই আবেদন ফি দিতে হবে না।

এই পদে নিয়োগের পরীক্ষার জন্য রাজ্যের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র করা হয়েছে। যে যে শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে সেগুলি হল- বর্ধমান, আসানসোল, দূর্গাপুর, কল্যাণী, কলকাতা এবং শিলিগুড়ি। প্রার্থীরা যখন অনলাইনে আবেদন করবেন, সেই সময় নিজেদের সুবিধা অনুযায়ী পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে পারবেন।

আরও পড়ুন: ICSE, ISC Semester 1 Results: আইসিএসই ও আইএসসি বোর্ড পরীক্ষার প্রথম সেমেস্টারের ফল ঘোষণা, জানুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest