Sbi Recruitment 2023 For 6160 Vacancies Check Job

SBI Recruitment: এসবিআই এ ৬ হাজারেরও বেশি পদে হচ্ছে নিয়োগ, যোগ্যতা জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চাকরিপ্রার্থীদের জন্য বড় সুযোগ নিয়ে এসেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI Recruitment)। সম্প্রতি সেই প্রেক্ষিতে প্রকাশিত হয়েছে স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইটে নিয়োগের বিজ্ঞপ্তি। অ্যাপ্রেনটিস অ্য়াক্ট ১৯৬১ -এর অধীনে স্টেট ব্যাঙ্ক ৬১৬০ শূন্যপদে কর্মী নিয়োগ করবে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে সংশ্লিষ্ট নিয়োগের আবেদন প্রক্রিয়া। প্রার্থীরা আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন। প্রতিটি রাজ্যে কত শূন্যপদ রয়েছে তাও জানিয়ে দিয়েছে স্টেট ব্যাঙ্ক। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের জন্য শূন্যপদ হল ৩২৮। আগ্রহী এবং যোগ্য প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in-তে আবেদন করতে হবে।

আবেদন করার যোগ্যতা

ভারত সরকার স্বীকৃতি যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে গ্রাজুয়েট করা এমন ছাত্র-ছাত্রী যাদের বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে, তারা এই পদের জন্য আবেদন করতে পারবে। সংরক্ষিত ক্যাটাগরির ছাত্র-ছাত্রীরা নির্দিষ্ট বয়সের অনুপাতে ছাড় পাবেন।

নিয়োগ প্রক্রিয়া

প্রার্থীদের কেবল লিখিত পরীক্ষার মাধ্যমে যাচাই ও বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এক্ষেত্রে প্রার্থীদের ১০০ নম্বরের অনলাইন বেসিস লিখিত পরীক্ষা দিতে হয়। যে পরীক্ষাটি বছরের অক্টোবর অথবা নভেম্বর মাসের মধ্যে অনুষ্ঠিত হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।লিখিত পরীক্ষায় ১০০টি প্রশ্ন থাকবে এবং সর্বোচ্চ নম্বর হবে ১০০। পরীক্ষার সময়কাল ৬০ মিনিট। লিখিত পরীক্ষার প্রশ্ন সাধারণ ইংরেজি পরীক্ষা বাদে ১৩টি আঞ্চলিক ভাষায় নির্ধারণ করা হবে। ইংরেজি এবং হিন্দি ভাষা ছাড়াও পরীক্ষাটি অসমিয়া, বাংলা, গুজরাতি, কন্নড়, কোঙ্কনি, মালয়ালম, মণিপুরি, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু, উর্দুতেও অনুষ্ঠিত হবে।

বেতন অথবা স্টাইপেন্ড 

যাচাই ও বাছাই প্রক্রিয়ার মাধ্যমে যে সমস্ত প্রার্থী নির্বাচিত হবে, তাদেরকে প্রথমে এক বছরের জন্য ট্রেনিংয়ে রাখা হয়। সেই সময় তাদেরকে প্রত্যেক মাসে ১৫০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হয়। ট্রেনিংয়ের পরে তাদেরকে স্থায়ী ভাবে প্লেস দেওয়া হয়.

আবেদন পদ্ধতি 

প্রার্থীদের স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটের মধ্যে রিক্রুটমেন্ট অথবা ক্যারিয়ার সেকশনে গিয়ে নিয়ম মেনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

আপনাদেরকে জানিয়ে রাখি, এই পদের জন্য আবেদন প্রক্রিয়ার সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে সেপ্টেম্বর মাসের ২১ তারিখ পর্যন্ত চলবে। যোগ্য ও ইচ্ছুক প্রার্থীদের অন্তিম সময়ের পূর্বে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আবেদন ফি 

এই পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে আবেদন ফি দিতে হবে। নিয়োগের জন্য আবেদন করতে সাধারণ/ওবিসি/ইডব্লিউএস বিভাগের প্রার্থীদের ৩০০ টাকা ফি দিতে হবে। যেখানে এসসি/এসটি/পিডব্লিউবিডি বিভাগের প্রার্থীদের ফি প্রদান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আরও এই সম্পর্কিত বিশদ বিবরণের জন্য প্রার্থীরা এসবিআই-এর অফিসিয়াল সাইটে যেতে পারেন।

SBI শিক্ষানবীশ নিয়োগ ২০২৩ : গুরুত্বপূর্ণ তারিখ
আবেদন শুরুর তারিখ: ১ সেপ্টেম্বর ২০২৩
আবেদনের শেষ তারিখ: ২১ সেপ্টেম্বর ২০২৩
লিখিত পরীক্ষা: অক্টোবর/নভেম্বর ২০২৩

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest