RBI cancels licence of Maharashtra’s Babaji Date Mahila Sahakari Bank

Bank: এবার এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল আরবিআই, চাপে সেই আম আদমি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইতিমধ্যেই দেশজুড়ে একের পর এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। RBI মহারাষ্ট্রের ইয়াভাতমালের বাবাজি দাতে মহিলা সহকারী ব্যাঙ্ক লিমিটেড (Babaji Date Mahila Sahakari Bank Limited)-এর লাইসেন্স বাতিল করেছে।

গত শুক্রবারই এই সংক্রান্ত তথ্য সামনে এনে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, ওই ব্যাঙ্কের কাছে বর্তমানে যথেষ্ট মূলধন এবং উপার্জনের সম্ভাবনা নেই। এমতাবস্থায়, গ্রাহকদের পরিষেবা দেওয়ার মত জায়গায় আর নেই ওই ব্যাঙ্ক। যে কারণে, কেন্দ্রীয় ব্যাঙ্ক এহেন পদক্ষেপ গ্রহণ করেছে।

ব্যাঙ্কের ডিপোজিট তথ্য অনুসারে, আরবিআই বলেছে যে আমানতকারীদের প্রায় ৭৯ শতাংশ আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি) থেকে পাওয়ার কথা।কিন্তু ব্যাঙ্কের ক্ষমতায় নেই তা ফিরিয়ে দেওয়ার।

এদিকে, বাবাজি দাতে মহিলা সহকারী ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিলের ফলে সংশ্লিষ্ট ব্যাঙ্কটিকে “ব্যাঙ্কিং” সংক্রান্ত ব্যবসা চালানো থেকে বিরত করা হয়েছে। পাশাপাশি, এখন আর ব্যাঙ্কটি গ্রাহকদের কাছ থেকে কোনোরকমের আর্থিক লেনদেনও করতে পারবে না।

রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যেই জানিয়েছে(RBI), ওই ব্যাঙ্কটি তার বর্তমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে আমানতকারীদের সম্পূর্ণ অর্থ প্রদান করতে অক্ষম। এমতাবস্থায়, যদি ব্যাঙ্কটিকে তার ব্যাঙ্কিং ব্যবসা চালিয়ে যেতে দেওয়া হয় সেক্ষেত্রে সামগ্রিক বিষয়টি জনগণের উপর বিরূপ প্রভাব ফেলবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest