The education department has directed to prepare for the reopening of the school from 27 june

School Open: গরমের ছুটির পর ২৭ জুন খুলছে স্কুল, প্রস্তুতির নির্দেশ শিক্ষা দফতরের

প্রবল দাবদাহের কারণে এবার স্কুলে গরমের ছুটি এগিয়ে নিয়ে এসেছিল রাজ্য সরকার। পরবর্তীতে সেই ছুটি বাড়িয়ে দেওয়া হয়। আগামী ২৭ জুন (সোমবার) থেকে সরকারি স্কুল খুলছে। তার আগে একগুচ্ছ নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

এ বিষয়ে বুধবার শিক্ষা দফতর এক নির্দেশিকা জারি করেছে।বৃহস্পতিবার থেকে স্কুলগুলিকে প্রস্তুত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারের মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করতে বলা হয়। ওই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী এবং ছাত্রছাত্রীদের অবশ্যই কোভিড টিকা নেওয়া আবশ্যিক। সঙ্গে স্কুলে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। পৃথক ভাবে স্কুল কর্তৃপক্ষকে স্যানিটাজারের বন্দোবস্ত রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন: WB HS 2023: আগামী বছর পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই, তারিখ-পরীক্ষাকেন্দ্র নিয়ে বড় ঘোষণা সংসদ সভাপতির

পাশাপাশি, স্কুল পরিচালনার ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। কোভিডের পাশাপাশি ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপ থেকেও ছাত্রছাত্রী তথা স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের বাঁচাতে যাতে সব রকম ব্যবস্থা রাখা হয় সেই বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে। স্কুলের কোথাও যাতে জল না জমে থাকে সে ব্যাপারে সচেতন করা হয়েছে। জেলার শিক্ষা আধিকারিকদের মারফত সমস্ত স্কুলে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার যাবতীয় প্রস্তুতি সেরে স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের কাজে যোগ দিতে বলা হয়েছে। তবে ছাত্রছাত্রীরা স্কুলে আসবে সোমবার থেকেই।

এবার গরমের কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। প্রাথমিকভাবে ১৫ জুন পর্যন্ত ছুটির ঘোষণা করেছিল রাজ্য়। পরবর্তীতে তা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ ২৭ জুন থেকে স্কুল খুলছে।

আরও পড়ুন: CBSE : বাদ গুজরাট দাঙ্গা- মুঘল আমলের দরবার ও বিচারসভার প্রসঙ্গ, নয়া বিজ্ঞপ্তিতে জানাল কেন্দ্রীয় সিলেবাস কমিটি