আমির খানের ‘লগান’ ছবির ২০ বছর পূর্তি, আবেগে ভাসলেন তারকারা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ থেকে ২০ বছর আগের ঘটনা। মুক্তি পেয়েছিল ‘লগান’ (Lagan)। ছবির নাম মনে আসলেই চোখের সামনে ভেসে ওঠে ক্রিকেট মাঠের দৃশ্য। কয়েকজন ভারতীয় ব্রিটিশ সামরিক ক্যাপ্টেনের ঔদ্ধত্য কীভাবে খেলার মাঠে ধুলোয় মিশিয়ে দিয়েছিলেন সেই দৃশ্য। মনে পড়ে ধুতি ও মাথায় পাগড়ি পরিহিত আমিরকে।

২০০১ সালে মুক্তি পেয়েছিল আশুতোষ গোয়াড়িকর পরিচালিত ছবি ‘লগান’। বাকিটা ইতিহাস। বক্স অফিসে রেকর্ড সৃষ্টি করার পাশাপাশি অস্কারের দুয়ার পর্যন্ত পৌঁছে গেছিল এই ছবি। ভারতীয় সিনেমার ইতিহাসে তৈরি হয়েছিল নতুন মাইলফলক।

আরও পড়ুন : IPAC: ২০২৬-এর বিধানসভা পর্যন্ত তৃণমূলের গাঁটছড়া আইপ্যাক-এর, কিন্তু প্রশান্ত কিশোর থাকছেন কি?

ছবিতে মুখ্যচরিত্রে আমির খান থাকলেও, ছবির প্রতিটি পার্শ্ব চরিত্রে থাকা অভিনেতারা কেড়েছিলেন নজর। এতটাই জমাটি ছিল ‘লগান’ এর গল্প ও অভিনেতাদের কাজ। এঁদের মধ্যে অন্যতম ছিলেন ছবিতে ‘লখা’-র ভূমিকায় অভিনয় করা যশপাল শর্মা। এই ছবির মুক্তির পর কুড়ি বছর কেটে গেছে কুড়িটি বছর। তা সত্ত্বেও ছবির সঙ্গে জড়িত খুঁটিনাটি স্মৃতি আজও উজ্জ্বল ‘লগান’ এর অভিনেতাদের মনে। সেরকমই এক মজার ঘটনা ফাঁস করলেন ‘লখা’.

কথায় কথায় জানালেন ‘লগান’ এর জন্য রীতিমতো অডিশন দিয়ে মনোনীত হওয়ার পর ছবির প্রযোজক তথা আমিরের ততকালীন স্ত্রী রিনা দত্তের কাছে তাঁকে যেতে বলা হয় পারিশ্রমিক নিয়ে আলোচনা করার ব্যাপারে। এ প্রসঙ্গে অভিনেতার জবানিতে,’ এত বড় প্রযোজনার সংস্থার ছবি ছিল ‘লগান’ তাই প্রথমে ভেবেছিলাম পারিশ্রমিক বাবদ ১ লক্ষ টাকা দাবি করব। তারপর ভাবলাম না থাক, ৮০,০০০ চাইব। কিছুক্ষণ পর সেখান থেকে নেমে এলাম ৫০,০০০-এ। তবে যেহেতু সেইমুহূর্তে হাতে কোনও কাজ ছিল না আমার, বলতে গেলে বেকারই বসে ছিলাম তাই মনে মনে ঠিক করে নিয়েছিলাম ২০,০০০ টাকা পেলেও রাজি হয়ে যাবো!’

একটু থেমে ‘লখা’ আরও জানান,’ শেষপর্যন্ত যখন রিনা দত্তের সঙ্গে দেখা করলাম, তিনি জানালেন যে তাঁদের যেহেতু একটা ‘লিমিটেড’ বাজেট রয়েছে তাই আমাকে ওঁরা ১.৫ লক্ষ টাকার বেশি দিতে পারবেন না। শুনে তো তখন আমি চমকে গেছি। কোনওরকমে মুখ ফুটে বললাম টাকার অঙ্কটা ২ লক্ষে পৌঁছতে পারে কি না। ওঁরা তাতেই রাজি হলেন। আমি তো তখন আনন্দে আত্মহারা। যা ভেবেছিলাম তার থেকে বহুগুণ বেশি পেলাম।’

আশুতোষ গোয়াড়িকর (Ashutosh Gowarikar) পরিচালিত ও আমির খান (Amir Khan)অভিনীত ‘লগান’ যে কতটা সফল ছিল তা আজও কাউকে বলে বোঝানের প্রয়োজন নেই। অনেক পরিচালক আজও ‘লগান’কে বেঞ্চমার্ক হিসেবে ধরেন। এক সাক্ষাৎকারে আমির খানই একথা জানা। ছবিটি আশুতোষ গোয়ারিকরের তৃতীয় ছবি ও আমির খানের প্রযোজনা সংস্থার প্রথম ছবি।

ছবির প্রধান চরিত্রে শুধু আমির নন, এই ছবির প্রত্যক অভিনেতার অভিনয়ও আজও মনে রেখেছে ফিল্মি দুনিয়া। আজ সেই ছবি মুক্তির ২০ বছর পার করল। এত বছর পর স্মৃতিচারণায় ভাসলেন ছবির তারকারা।

মিস্টার পারফেকশনিস্ট বলেন, ‘লগান ছিল, আছে আর ভবিষ্যতেও এর যাত্রা চলবে। এটি এমন একটি জার্নি ছিল যেখানে আমার সঙ্গে কিছু অসাধারণ মানুষের সাক্ষাত হয়। নতুন বন্ধু তৈরি হয়, যা দু দশকের বেশি সময় ধরে চলছে। অনেক শিখেছি, অভিজ্ঞতা অর্জন করেছি। অনেক আবেগ, অনেক স্মৃতি। এই ছবিটি আমার জীবনের রাস্তাকে নির্দিষ্ট আকৃতি দিয়েছিল।’

আরও পড়ুন :  Copa America 2021: চোখ ধাঁধানো ফ্রি-কিকে গোল মেসির, তাও জয় অধরা আর্জেন্তিনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest