Jai Bhim: Suriya's Film Features On Oscars' YouTube Channel

Jai Bhim: অস্কারের লাইব্রেরিতে ঠাঁই পেল তামিল সিনেমা ‘জয় ভীম’, গর্বিত দেশবাসী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অস্কারের জন্য মনোনীত হয়নি ঠিকই, তবে তামিল ছবি ‘জয় ভীম’-এর কপালে জুটল অনন্য সম্মান। অস্কারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এবছর ভারতীয় সিনেমা হিসেবে দেখানোর জন্য বেছে নেওয়া হল দক্ষিণী সুপারস্টার সুরিয়ার (Suriya) এই ছবি। ‘জয় ভীম’ (Jai Bhim) নিয়ে বিতর্কও কম হয়নি। তবে বিতর্ক-সমালোচনার ঝড় ছাপিয়ে এবার অ্যাকাডেমির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে জায়গা করে নিল এই তামিল সিনেমা।

গত বছর, সুরিয়ার (Suriya) ‘জয় ভীম’ (Jai Bhim) ছবিটি সরাসরি একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছিল। এটি ২০২১ সালের সেরা চলচ্চিত্রগুলির মধ্যে অন্যতম ছিল। টিজে জ্ঞানভেল (TJ Gnanavel) পরিচালিত, এই ছবিটি বিচারপতি কে চন্দ্রুর জীবনীর দ্বারা অনুপ্রাণিত গল্প এবং দলিত জীবন রক্ষার জন্য তাঁর লড়াইয়ের কথা বলে এই ছবি। ‘জয় ভীম’ সমালোচকদের পাশাপাশি দর্শকদের সর্বসম্মতভাবে পছন্দ হয়েছিল। সুরিয়া, লিজোমল, মণিকন্দন, প্রকাশ রাজ এবং অন্যান্য অভিনেতাদের দুর্দান্ত পারফরম্যান্স এটিকে অসাধারণ করে তোলে। আইএমডিবির তালিকায় শীর্ষে ওঠে এই তামিল ছবি, পিছনে ফেলে ‘দ্য শশাঙ্ক রিডেম্পশন’ বা ‘দ্য গডফাদার’-এর মতো হলিউড ছবিকেও।

আরও পড়ুন: মহেশ মঞ্জরেকরের সিনেমায় শিশুশিল্পীর সঙ্গে যৌনতা দৃশ্য! মহিলা কমিশনের আপত্তিতে বাদ পড়ল সেই অংশ

২০২১ সালের নভেম্বরেই ছবিটি ‘গোল্ডেন গ্লোবস ২০২২’-এ ‘বেস্ট নন-ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফিল্ম’ (Best Non-English Language Film) ক্যাটেগরির তালিকায় মনোনীত হয়। এবার এই ছবির মুকুটে জুড়ল নয়া পালক। ছবির একটি দৃশ্য ও সঙ্গে পরিচালকের গল্পের বর্ণনা দেখানো হল অস্কারসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। এটি অস্কারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রদর্শিত প্রথম ভারতীয় চলচ্চিত্র। ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’(Scene at the Academy) সিরিজে জায়গা করে নিয়েছে ছবির একটি দৃশ্য।

আরও পড়ুন: কিং ইজ ব্যাক! প্রায় ৪ মাস পর ইনস্টাগ্রামে ফিরলেন শাহরুখ খান, খুশি ভক্তরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest