Remembering KK: 15 Soulful Songs By The Legendary Singer That Will Make You Nostalgic

KK’s Best songs: pal থেকে Tadap Tadap Ke…শুনে নিন গায়কের জনপ্রিয় ১৫টি গান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গান গাইতে গাইতেই প্রায় মৃত্যুর কোলে ঢলে পড়লেন কে কে (KK)।  ৫৩ বছর বয়সি গায়ক কলকাতা এসেছিলেন বেশ কয়েকটি অনুষ্ঠানে গান গাইতে। মঙ্গলবার নজরুল মঞ্চের অনুষ্ঠানেই অসুস্থতা অনুভব করেন গায়ক। হোটেল থেকেই তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। কিন্তু ফেরানো যায়নি। পথেই মৃত্যু হয় কৃষ্ণনাথ কুমার কুন্নাথের (Krishnakumar Kunnath)। রয়ে গেল তাঁর অনবদ্য গানগুলি।

Pyar Ke pal

এই গানটি কেকে-র কন্ঠের সেই সময়ের অন্যতম সেরা পপ ডেবিউ অ্যালবাম ছিল।এই গানটিতে তিনি নিজেই গিটার বাজিয়ে রেকর্ড করেছিলেন, যা সেই সময়ের তরুন প্রজন্মের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছিল আর আজও সমান জনপ্রিয়।

Yaaron Dosti

‘ইয়ারো দোস্তি বড়ি হি হাসিন হ্যায়’ গানটি নব্বই দশকের একটি বিখ্যাত গান।  আজও এই গানটি শুনলে সবার মনে পড়ে তাদের বন্ধু ও বন্ধুত্বের কথা।  কেকে-এর এই গানটি সত্যিই বন্ধুত্বকে সংজ্ঞায়িত করে।

Tadap Tadap Ke (Hum Dil De Chuke Sanam)

নব্বইয়ের দশকে এই গানটি একটি মাইলস্টোন সৃষ্টিকারী গান ছিল, এমনকী হিন্দি চলচ্চিত্র জগতেও এই গানটি একটি মাইলফলক হয়ে উঠেছিল। এই গানটির কথা, বেদনা এবং কেকে-এর কণ্ঠস্বরের অসাধারণ সংমিশ্রণ বলিউডের সঙ্গীত জগতের স্মৃতিতে খোদাই করা থাকবে।

Tu Aashiqui Hai (Jhankar Beats)

এই গানটি এটি KK বিশাল-শেখরের সুরে গেয়েছিলেন। ইন্সট্রুমেন্টেশন, ইউফোরিক ব্যাকিং ভোকাল এবং KK-এর কণ্ঠ সব মিলিয়ে এই গানটিকে সেই সময়ের সবচেয়ে জনপ্রিয় রোমান্টিক গানগুলির মধ্যে একটি করে তুলেছিল।

Tu Hi Meri Sab Hai (Gangstar)

বিখ্যাত সঙ্গীত পরিচালক প্রীতমের সুরে এবং কেকের কন্ঠে এই গানটিও সেই সময়ের রোমান্টিক গান হিসেবে ব্যপক জনপ্রিয়তা পেয়েছিল।

Alvida (Life in a Metro)

এই গানটি একটি ব্যতিক্রমি অ্যালবামের ব্যতিক্রমী অংশ, এই গানটিতেও কেকে কণ্ঠ দিয়েছিলেন। এই গানটি শুনে কারুর বোঝার উপায় নেই যে, যে গানটি গাইছে সে কখনই সংগীতে প্রশিক্ষণ নেয়নি। হ্যাঁ, এটি KK-এর সেরা গানগুলির মধ্যে একটি।

O Meri Jaan (Life in a Metro)

প্রীতম এবং কেকের সংমিশ্রনে সৃষ্টি এটিও কেকের জনপ্রিয় গানগুলির মধ্যে একটি।

Awarapan (Jism 2)

সুরকার এমএম কিরভানির সুরে কেকে-র কন্ঠে এই গানটিও বলিউডের আইকনিক গানগুলির মধ্যে একটি।

Khuda Jaane (Bachna Ae Haseeno)

এই বিশাল-শেখরের পরিচালনায় কেকে এর কন্ঠের এই গানটিতেও তিনি সুরের বিভিন্ন চমক দেখিয়েছেন। শিল্পা রাওয়ের সঙ্গে তিনি এই গানটি করেছিলেন, এটিও বলিউডের একটি উত্তেজনাপূর্ণ রোমান্টিক গানের মধ্যে অন্যতম।

Aankhon Mein Teri Ajab Si (Om Shanti Om)

বলিউডের বাদশা শাহরুখ খানের লিপে কণ্ঠ দেওয়ার সুযোগ সবাই পায়না। আগে তাঁর লিপের জন্যে অভিজিৎ এবং সোনু নিগমকে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু এই বিশাল-শেখরের সুরে ওম শান্তি ওম-ছবিতে KK-এর কন্ঠে এই গানটি সবকিছুকে ঊর্ধ্বে ফেলে দিয়েছিল।

আরও পড়ুন: Ranbir Kapoor : ক্রেন থেকে পড়ল বিশালাকার মালা, ‘ব্রহ্মাস্ত্র’ প্রচারে দক্ষিণে পৌঁছলেন রণবীর!

লবো কো (Labon Ko)

অক্ষয় কুমার, শাইনি আহুজা, বিদ্য়া বালন অভিনীত ভুল ভুলাইয়া সিনেমার গান লবো কো সঙ্গীত শিল্পি কেকে-র গাওয়া অন্যতম হিট গান। যা সঙ্গীত প্রেমিদের প্লে লিস্টে এখনও থাকে।

সচ কেহ রাহা হ্যায় দিওয়ানা (Rehnaa Hai Terre Dil Mein)

কে কে বলিউড অভিনেতা আর মাধবনের সুপারহিট ছবি ‘রহনা হ্যায় তেরে দিল মে’-এর বিখ্যাত গান ‘সচ কেহ রাহা হ্যায় দিওয়ানা’ গানটিও গেয়েছিলেন।  এই গানটি এখনও ৯০-এর দশকের মানুষের প্লেলিস্টে অন্তর্ভুক্ত।

বিতে লামহে (The Train)

কে কে ইমরান হাশমির ফিল্ম ‘দ্য ট্রেনের’ বিখ্যাত গান বিতে লমহেও গেয়েছেন। সিনেমাটি খুব একটা বাজার করতে না পারলেও কেকের গাওয়া গান সুপার ডুপার হিট হয়েছিল।

জারা সি দিল মে দে ( Jannat)

ইমরান হাশমির সুপারহিট ছবি জান্নাতের বিখ্যাত গান ‘জারা সি দিল মে দে’ এখনও শ্রোতাদের প্রিয় গানগুলির মধ্যে একটি।  এই গানে কণ্ঠ দিয়েছেন কেকে। যুবক-যুবতীদের মনে এখনও এই গান অনন্যতম সেরা ও চিরনতুন।

ম্যায়নে দিল সে কাহা (Rog)
রোগ ছবির ‘ম্যায়নে দিল সে কাহা’ গানটিও কে কে তার নিজের সুর দিয়ে সাজিয়েছিলেন।  এই গানটিও তার সেরা গানগুলির মধ্যে অন্তর্ভুক্ত।

প্রায় ২৬ বছরের বলিউড কেরিয়ার। বিনোদনের সবার কাছেই গায়ক ছিল প্রিয় মানুষ, কিন্তু আজ যেন সব শেষ। মুহূর্তের মধ্যেই একটা যুগ যেন শেষ হয়ে গেল। হার্ট অ্যাটাকে মারা গিয়েছেন তিনি। আগামীকাল মুম্বইয়ে তাঁর শেষ কৃত্য সম্পন্ন হবে।

আরও পড়ুন: স্বাভাবিক মৃত্যুই হয়েছে কেকে-র, ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে জানালেন চিকিৎসকরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest