Sylvester da Cunha, creator of iconic Amul girl, dies

Sylvester da Cunha: ‘পিতৃহারা’ আমুল গার্ল, না ফেরার দেশে স্রষ্টা সিলভেস্টর ডা-কুনহা,

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত হলেন আমুল গার্লের স্রষ্টা সিলভেস্টার দাকুনহা। মঙ্গলবার রাতে মুম্বইয়ে মৃত্যু হয়েছে বিজ্ঞাপন জগতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের। ১৯৬৬ সালে আমুলের ‘আটারলি বাটারলি’ প্রচার শুরু হয়। সেই প্রচারের মুখ্য চরিত্র আমুল গার্লকে তৈরি করেন সিলভেস্টার। আর্ট ডিরেক্টর এসটাসে ফার্নান্ডেজের সঙ্গে তা তৈরি করেছিলেন সিলভেস্টার। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে আমুল পরিবারে। আমুলের ম্যানেজিং ডিরেক্টর জয়েন মেহতা এই মৃত্যুর খবর জানিয়ে শোক প্রকাশ করেছেন। আমুল পরিবারের হয়ে টুইটারে তিনি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন বিজ্ঞাপন জগতের বিশেষজ্ঞকে।

বর্তমানে ‘আমুল গার্ল’ বিজ্ঞাপনের বাজারে অন্যতম সফল এবং জনপ্রিয়। আমুল ব্র্যান্ডের পরিচিতি বাড়িয়ে তুলতে এই ‘আমুল গার্লে’র জনপ্রিয়তার ভূমিকা ছিল সব থেকে বেশি। ১৯৬৬ সালে গুজরাটের কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড তাদের সংস্থার বিজ্ঞাপনের জন্য ম্যাসকট তৈরির চিন্তাভাবনা শুরু করেন। অ্যাডভাটাইজিং অ্যান্ড সেলস প্রোমোশন নামের এক সংস্থাকে সেই কাজের দায়িত্ব দেওয়া হয়। আমুলের চেয়ারম্যানের পরামর্শে সিলভেস্টার ও ফার্নান্ডেজ ‘আমুল গার্লে’র কনসেপ্ট তৈরি করেন। সেই থেকেই জার্নির শুরু। পাঁচ দশক পরে এখনও দেশের বিজ্ঞাপন জগতে একইরকম জনপ্রিয় আমুল গার্ল।

আরও পড়ুন: Gufi Paintal: প্রয়াত মহাভারতের ‘শকুনি মামা’ অভিনেতা গুফি পেন্টাল

একটা সময় সংস্থার সামনে চ্যালেঞ্জ ছিল মহিলা ও শিশুদের মধ্যে এই ব্র্যান্ডের স্বীকৃতি দেওয়া। একই সাথে আর্থিক মুনাফার দিক বজায় রাখার ব্যাপারও ছিল। আমুলের আগে পোলসন মাখনের জগতে আধিপত্য বিস্তার করেছিল।

পোলসনের প্যাকেটে একটি মেয়ের ছবি দেওয়া হয়েছিল। কুনহা মাখনের জগতে পোলসনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমুল গার্ল তৈরি করেছিলেন। আমুল গার্ল পোলসনের মাসকটের চেয়ে বেশি জনপ্রিয় হয়।  তার ওয়ান লাইনার পুরো ক্যাম্পেইন-কে হিট করে তুলেছিল। ট্যাগলাইন দেওয়া হয়েছিল ‘Utterly Butterly Amul’। যা আমুল গার্লের মধ্যে আধুনিকতা দেখাচ্ছে। প্রতিটি বিজ্ঞাপনের সাথে আকর্ষণীয় ওয়ান-লাইনার এবং সহজে মনে রাখার মতো আমুল গার্ল বিজ্ঞাপন। এই প্রচারকে অনেকটাই আলাদা করে তুলেছিল।

‘আমুল গার্ল’ ক্যাম্পেইন শুরুর তিন বছর পর, গারসন এবং সিলভেস্টার মিলে ১৯৬৯ সালে আমুল গার্লকে নিয়ে দাকুনহা কমিউনিকেশন গঠন করেন। ২০১৬ সালে এই অভিযানের ৫০ বছর পূর্ণ হয়েছিল। এখন এই সংস্থা চালাচ্ছেন সিলভেস্টারের ছেলে রাহুল।

আরও পড়ুন: Ranga Bou: রথের দিনই ‘রোকা’ সেরে ফেললেন পায়েল দেব, কবে সাত পাকে বাঁধা পড়ছেন অভিনেত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest