সিনেমা হলে ১০০% দর্শকের অনুমতি মমতার, ই-টিকিট না থাকলেও দেখা যাবে ছবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৫০ নয়, ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (KIFF2021) ১০০ শতাংশ দর্শক হলে বসে সিনেমা দেখতে পারবেন। শুক্রবার উৎসবের ভারচুয়াল উদ্বোধনে এই ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) । মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।

এবার শুধুমাত্র সরকারি প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছে উৎসবের সিনেমা। এই তালিকায় নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ ছাড়াও রয়েছে রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে (KIC)। এর আগে জানানো হয়েছে ই-টিকিট Bookmyshow ওয়েব সাইট থেকে কাটা হলে তবেই সিনেমা দেখা যাবে। তবে শুক্রবার উৎসবের উদ্বোধনে সেই মুশকিল আসান করে দেন মুখ্যমন্ত্রী। নির্দেশ দেন, যাঁদের কাছে ডেলিগেট কার্ড রয়েছে তাঁদের যেন সিনেমা হলে ঢুকতে দেওয়া হয়। উল্লেখ্য, এবার ডেলিগেট কার্ড ও ই-টিকিট বিনামূল্যে দেওয়া হচ্ছে। প্রয়োজনে একতারার মতো মুক্তমঞ্চেও LED লাগিয়ে সিনেমা দেখার বন্দোবস্ত করার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে হেঁটে গত সোমবার তামিলনাড়ু সরকার হলে ১০০% দর্শক উপস্থিতির অনুমোদন দিয়েছিলেন। এরপর বুধবার কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রক স্পষ্ট জানিয়ে দেয় এই সিদ্ধান্ত বাতিল করতে হবে তামিলনাড়ু সরকারকে। বিবৃতি জারি করে মন্ত্রক জানায়,’ডিজাস্টার ম্যানেজমেন্ট আইনের আওতায় ঘোষিত কেন্দ্রের কোনও নির্দেশিকা লঙ্ঘন করতে পারবে না রাজ্য কিংবা কেন্দ্রশাসিত অঞ্চল’, এই মর্মে গত ২৮ ডিসেম্বর ২০২০ তারিখে স্বরাষ্ট্রমন্ত্রক যে নির্দেশিকা জারি করেছে সেটি মেনে চলতে হবে তামিলনাড়ু সরকার সহ দেশের সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। কিন্তু এর কয়েকঘন্টার মধ্যেই উলটো সুর মমতার গলায়।

আরও পড়ুন:  ‘ফেলুদা ফেরত’-এর সাফল্যের পর ভ্যাকশন টাইম সৃজিতের, সঙ্গী মিথিলা ও ছোট্ট আয়রা

ইম্পার প্রেসিডেন্ট পিয়া সেনগুপ্ত সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ‘এখনও পর্যন্ত এমন কোনও রিপোর্ট সামনে আসেনি যেখানে বলা হয়েছে সিনেমা হল খোলবার পর থেকে দেশে করোনার প্রকোপ বেড়ে গিয়েছে’। তিনি যোগ করেন, এই ৫০ শতাংশের খাঁড়া মাথায় ঝোলবার কারণেই কোনও হিন্দি বা বাংলা ছবি মুক্তি পাচ্ছে না।

করোনা আবহে দীর্ঘ সাত মাস তালাবন্ধ থাকবার পর গত ১৫ অক্টোবর থেকে তালা খুলেছে সিনেমা হলের। তবে অতিমারীর কারণে একাধিক বিধিনিষেধ জারি রয়েছে প্রেক্ষাগৃহে, যার মধ্যে অন্যতম সিনেমা হলের আসন সংখ্যা এখন ৫০% নামিয়ে আনা হয়েছে। অর্থাত্ ক্ষমতার মাত্র ৫০% টিকিটই বিক্রি করতে পারবেন হল মালিকরা, যাতে সামাজিক দূরত্ববিধি বজায় রাখা যায়। এর জেরে টিকিটের দাম বাড়িয়েও সুবিধা করতে পারছেন না মাল্টিপ্লেক্স বা সিঙ্গল স্ক্রিন থিয়েটারের মালিকরা। বেশ কিছু থিয়েটারের ঝাঁপ ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা হল মালিকদের কাছে সাময়িক স্বস্তির বার্তা হলেও কেন্দ্র এরপর কী পদক্ষেপ নেয় সেটাই দেখবার।

আরও পড়ুন: KIFF: ‘কলকাতা আমার দ্বিতীয় বাড়ি’, চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে বললেন কিং খান, দিদির আমন্ত্রণে আসবেন রাখিতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest