আজ রাতে ফুল ফুটেছে চাঁদে! দেখুন বছরে শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ফুল ফুটবে চাঁদে, বিষয়টা অনেকটা এ রকম! মানে এবারের পূর্ণিমার চাঁদ দেখতে ফুলের মতো সুন্দর হবে। সবচেয়ে বড় বিষয় হলো, এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন।

আজ বছরের শেষ সুপারমুনের সাক্ষী থাকতে চলেছে মানুষ। রাতে চাঁদ উঠলেই এই সুপারমুন দেখতে পাবেন সবাই। আর ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। চলতি বছরে আর কোনো সুপারমুন বা ‘ফ্লাওয়ার’ সুপারমুনের দেখা মিলবে না।

এর আগে গত ৯ মার্চ এবং ৭ এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিলো। সাধারণত মে মাসে ফুল ফোটে সব থেকে বেশি। তাই তার সঙ্গে মিলিয়ে এই ‘সুপারমুনের’ নাম দেওয়া হয় ‘ফ্লাওয়ার’ সুপারমুন। সাধারণের থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ। কিন্তু এবার চাঁদ হবে আগের থেকে অনেকটাই বড়। শুধু ‘ফ্লাওয়ার’ মুন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মুন বাক অন প্লান্টিং ও বলা হয়।

আরও পড়ুন: Lockdown Effect: বরফ ঢাকা এভারেস্ট দেখা যাচ্ছে বিহারের গ্রাম থেকে! মুহূর্তে ভাইরাল ছবি

পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। তাই হিসাব মতো চাঁদ কখনো কখনো পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনো কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় ‘সুপারমুন’।

তবে শুধু ‘ফ্লাওয়ার’ সুপারমুন নয়, দুটি বিরল দৃশ্যের সাক্ষী থাকার সুযোগ রয়েছে সপ্তাহের শেষ রাতগুলোয়। একদিকে ফ্লাওয়ার সুপারমুন আর অন্যদিকে উল্কাপাত।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, হ্যালির ধূমকেতুর কিছু অংশ থেকেই তৈরি হয়েছে এটা অ্যাকোয়ারিড মিটিয়র। আর এখান থেকেই একের পরে এক খসে পরবে উল্কাখণ্ড। খালি চোখে দেখা যাবে এই দৃশ্য। সপ্তাহের শেষ রাতগুলোয় ঘণ্টায় ১০ থেকে ১২টি উল্কাপাত দেখা যেতে পারে। ভাগ্য ভাল থাকলে ঘন্টায় ৪০টি উল্কাপাতের সাক্ষী থাকার সুযোগ রয়েছে।

আরও পড়ুন: চোখের পলকেই পেখম মেলে উড়ে গেল ময়ূর! দুর্লভ ভিডিয়োয় মুগ্ধ নেটপাড়া

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest