করোনাকে বাগে আনতে ‘আরোগ্য সেতু’ নাম নয়া অ্যাপ আনল সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক:  করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মানুষকে সচেতন করার জন্য কেন্দ্রীয় সরকার কিছুদিন আগেই এনেছিল ‘মাইগভ অ্যাপ’। এবার করোনাভাইরাস নিয়ে চালু হল আর একটি অ্যাপ। তার নাম ‘আরোগ্য সেতু’। সেই অ্যাপ  স্মার্টফোনের লোকেশন ও ব্লু টুথের সাহায্যে জানিয়ে দেবে, কাছাকাছি কোনও কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তি আছেন কিনা।

আরও পড়ুন: খাবার-ওষুধ নেই, লকডাউনের জেরে গোয়ায় আটকে ক্যানসার আক্রান্ত অভিনেত্রী নাফিসা আলি

লোকেশন ডাটা ব্যবহার করে ওই অ্যাপ জানতে পারবে করোনা আক্রান্ত ব্যক্তি ঠিক কোথায় আছেন? ব্লু টুথ কানেকটিভিটি ব্যবহার করে সেই অ্যাপ জানিয়ে দেবে, যিনি মোবাইলে ‘আরোগ্য সেতু’ ডাউনলোড করেছেন তিনি আক্রান্ত ব্যক্তির ছ’ফুটের মধ্যে রয়েছেন কিনা। অর্থাৎ ‘আরোগ্য সেতু’ ব্যবহারকারী ব্যক্তি ‘হাই রিস্ক জোন’-এ আছেন কিনা, তা বুঝতে পারবে ওই অ্যাপ। যদি ‘আরোগ্য সেতু’ ব্যবহারকারী হাই রিস্ক জোনে থাকেন, তাহলে অ্যাপ তাঁকে পরামর্শ দেবে, অবিলম্বে পরীক্ষা করান। ১০৭৫ নম্বরে ফোন করে জানুন, আপনার নিকটবর্তী কোথায় কোভিড ১৯ রোগের পরীক্ষা করা হচ্ছে। সেখানে একটা অ্যাপয়েন্টমেন্ট করুন।

আরও পড়ুন: ইন্ডাস্ট্রির অসংগঠিত কর্মীদের জন্য ৫১ লক্ষ অনুদান অজয় দেবগনের

করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য কী সতর্কতা অবলম্বন করা প্রয়োজন সে ব্যাপারেও পরামর্শ দেবে ‘আরোগ্য সেতু’। কেউ যদি করোনাভাইরাস টেস্টে পজিটিভ হন, অথবা কোভিড ১৯ রোগীর সংস্পর্শে আসেন, তাঁকে প্রয়োজনীয় সরকারি তথ্য দেবে ওই অ্যাপ। সেই অ্যাপে ব্যক্তির গোপনীয়তা রক্ষার ব্যবস্থা থাকছে। সং শ্লিষ্ট ব্যক্তি বাদে অপর কেউ সেই অ্যাপে সংরক্ষিত তথ্য দেখতে পাবে না। অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি জানতে পারবেন, তাঁর দেহে কোভিড ১৯ এর লক্ষণ আছে কিনা। প্রতিটি রাজ্যের হেল্পলাইনের নম্বরও সেই অ্যা পে আছে। গুগল প্লে স্টোর থেকে সেই অ্যাপ ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন: করোনায় ভারতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫০, মোট আক্রান্ত ১৯৬৫ জন

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest