DIY Festive Decor: How can you use your old clothing pieces in festive decor

Durga Puja 2021: পুরানো পোশাক দিয়েই সাজিয়ে ফেলুন ঘর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসছে পুজো কিন্তু আলমারিতে নতুন পোশাক রাখার কোনো জায়গা নেই। আলমারির তাক সব পুরনো জামাকাপড়ে ভর্তি হয়ে আছে। এগুলো নিয়ে কী করবেন তা বুঝতে পারছেন না? কাউকে দিতেও পারছেন না শখের পোশাক। আবার অনেক সময় তো আমরা ফেঁসে যাওয়া বা ছিঁড়ে যাওয়া শাড়িও আলমারিতে জমিয়ে রাখি।

আলমারির কোণে বছরের পর বছর ধরে পড়েই থাকে এই কাপড়গুলি। একবার ভাবুন তো ঘরের এই পুরনো শাড়ি বা অন্যান্য জিনিসগুলোকে যদি আপনি নতুন করে ব্যবহার করতে পারেন ভিন্নরূপে। দারুণ হতো তাই-না!

আজকের আয়োজনে আমরা তেমনই কিছু মজার বিষয় সম্পর্কে জানবো।

•    বাসায় অনেক আগের সিল্কের শাড়ি পড়ে আছে। এখন আর পরছেন না। চিন্তা না করে বানিয়ে ফেলুন ওয়াল হেঙ্গিং। সাধারণত সিল্ক শাড়ির আঁচলের দিকটা অসাধারণ সুন্দর হয়ে থাকে। আঁচলের দিকের সুন্দর জরির কারুকাজ করা অংশটা কেটে নিন। তারপর ছবির দোকান থেকে বাঁধিয়ে দেওয়ালে টানান। আপনার ঘরের চেহারা বদলে দেবে পুরনো শাড়ি।

•    কানের দুল জোড়া থেকে একটি হারিয়ে ফেলেছেন? আর পরতে পারছেন না? কিন্তু ফেলেও দিতে ইচ্ছে করছে না শখের জুয়ালারি? সমাধান আছে আপনার কাছেই। পুরনো কানের দুল বা গলার হার সব সংগ্রহ করুন। তারপর সফ্ট বোর্ডের সঙ্গে পিন দিয়ে লাগিয়ে নিন আপনার সাজের ঘরের সঙ্গে। একদম অন্যরকম দেখাবে।

•    ঘরে পুরনো জিন্স পড়ে আছে। ফেলে দেবেন না। বানিয়ে ফেলুন পাপোশ। বিভিন্নরকম ডিজাইন করে খুব সহজেই বানাতে পারবেন পুরনো জিন্স দিয়ে পাপোশ।

•    ঘরের তাক ফাঁকা ফাঁকা লাগছে। পুরনো স্টোল দিয়ে কায়দা করে সাজিয়ে রাখতে পারেন। স্টোল বা ওড়নাটাতে ব্যবহার করতে হবে এমন ভাবে যাতে তাকে রাখা অন্য কোনও ফুলদানি বা শো-পিস রাখা থাকলে তা জড়িয়ে থাকে।

•    পারফিউম বা সুগন্ধি ফুরিয়ে গেলে বোতলগুলো ফেলে দেবেন না। খুব সুন্দর দেখতে হয় বেশির ভাগ সুগন্ধির বোতল। সুগন্ধি শেষ হয়ে গেলে স্প্রে দেওয়া মুখটা খুলে ভিতরে পানি ভরে ফুল সাজিয়ে রাখুন। ঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

•    অনেক সময় আমরা শখ করে উঁচু হিলের জুতা কিনে ফেলি। কিন্তু পরে আর পরা হয় না। বাক্সবন্দি না করে রেখে ড্রেসিং টেবিলের এক কোণে শো-পিস হিসাবে ব্যবহার করতে পারেন এই জুতা। উচু জুতার চারপাশে দিয়ে পুরনো গয়না রেখে অন্য ভাবে সাজিয়ে ফেলুন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest