2 Pilots Killed In Air Force's MiG-21 Jet Crash In Rajasthan's Barmer

MiG-21: ফের ভেঙে পড়ল বায়ুসেনার ‘ফ্লাইং কফিন’ মিগ-২১ যুদ্ধবিমান, মৃত দুই পাইলট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের দুর্ঘটনার মুখে ভারতীয় বায়ুসেনার মিগ বিমান (MiG-21)। বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ মাঝ আকাশ থেকে হঠাৎই ভেঙে পড়ে বিমানটি। রাজস্থানের (Rajasthan) বারমেরে ঘটেছে এই বিমান দুর্ঘটনা। দুর্ঘটনায় দু’জন পাইলটেরই মৃত্যু হয়েছে।

স্থানীয় জেলাশাসক জানিয়েছেন, ‘ভিমরার বাইতুতে একটি মিগ বিমান দুর্ঘটনার শিকার হয়েছে।’জানা গিয়েছে, রাজস্থানের বাড়মেঢ়ের ভিমরা গ্রামে এই ঘটনা ঘটে গিয়েছে। সূত্রের খবরহ ওই মিগ বিমান রাতের আকাশে বিশেষ ট্রেনিং এ চলছিল। আপাতত ভারতীয় বায়ুসেনার তরফে গোটা ঘটনার নিশ্চিত তথ্যের অপেক্ষা করা হচ্ছে। ঘটনাস্থলে পৌঁছেছেন স্থানীয় রাজস্থান প্রশাসনের কর্তারা। প্রত্যক্ষদর্শীরা বলছেন, দুই পাইলটের দেহ একেবারে ছিন্ন বিছিন্ন হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Indian Railway: প্রবীণ নাগরিকদের ট্রেনের ভাড়ায় ছাড় নয়, স্পষ্ট জানিয়ে দিলেন রেলমন্ত্রী

দুর্ঘটনার কারণ জানতে ভারতীয় বায়ুসেনাকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ভারতীয় বায়ুসেনার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “আইএএফ প্রাণহানির জন্য গভীরভাবে অনুতপ্ত এবং শোকাহত পরিবারের সঙ্গে রয়েছে ভারতীয় বায়ুসেনা। দুর্ঘটনার কারণ খুঁজে বের করার জন্য একটি কোর্ট অফ ইনকোয়ারির নির্দেশ দেওয়া হয়েছে।”

মিগ সিরিজের বিমান ভেঙে পড়ার ঘটনা নতুন কিছু নয়। ‘ফ্লাইং কফিন’ তকমা পাওয়া এই বিমান চালাতে গিয়ে মৃত্যুও হয়েছে বহু পাইলটের। যান্ত্রিক ত্রুটির কবলে পড়ার ইতিহাস রয়েছে বিমানগুলির। তবু বায়ুসেনায় অল্পবয়সিদের আজও দেশের অন্যতম পুরনো এই বিমানগুলিতে উড়ান প্রশিক্ষণ দেওয়া হয়। যা নিয়ে বিতর্ক রয়েছে। এর আগে মিগ বিমান দুর্ঘটনায় নিহত সেনাকর্মীদের পরিবারের তরফে আবেদন জানানো হয়েছে, এই ধরনের দুর্ঘটনা-প্রবণ বিমানগুলিকে আর যেন বায়ুসেনায় না রাখা হয়। এবার ফের মিগ বিমান দুর্ঘটনা যেন সেই প্রশ্নই আবার তুলে দিয়ে গেল।

আরও পড়ুন: Adhir Ranjan: দ্রৌপদীকে ‘রাষ্ট্রপত্নী’ বলে বিতর্কে অধীর, বললেন – ক্ষমা চাইতে প্রস্তুত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest