2008 Ahmedabad serial bomb blasts: Court sentences 38 to death, 11 to life in prison

Ahmedabad Blast: একসঙ্গে ৩৮ জনের ফাঁসি! ধারাবাহিক বিস্ফোরণ কাণ্ডে বেনজির রায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০০৮ সালে আহমেদাবাদে হওয়া ধারাবাহিক বিস্ফোরণ মামলার সাজা ঘোষণা করলো আদালত। দোষী সাব্যস্ত হওয়া ৪৯ জনের মধ্যে ৩৮ জনকে ফাঁসির নির্দেশ দিয়েছে আহমেদাবাদের বিশেষ আদালত। বাকি ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। ভারতীয় দন্ডবিধির ৩০২ নম্বর ধারা এবং UAPA আইনের অধীনে আসামীদের সাজা দেওয়া হয়েছে।

স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম একসাথে এতজন আসামীকে মৃত্যুদন্ডের আদেশ দেওয়া হয়েছে। এর আগে রাজীব গান্ধী হত‍্যা মামলায় ২৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছিল আদালত।

২০০৮ সালের ২৬ জুলাই পরপর বিস্ফোরণে কেঁপে উঠেছিল আমদাবাদ। ৭০ মিনিটে ২১টি বিস্ফোরণ হয়েছিল সেদিন। এই হামলায় ৫৬ জনের মৃত্যু হয়েছিল। ঘটনায় আরও প্রায় ২৪০ জন জখম হয়েছিলেন। ২০০২ সালের গুজরাত দাঙ্গার বদলা নিতেই নাকি এই হামলা চালানো হয়েছিল।

আরও পড়ুন: Ajit Doval News: ‘গায়ে লাগানো আছে চিপ’, অজিত ডোভালের বাসভবনে অনুপ্রবেশের চেষ্টা

হামলার দিন জখম ব্যক্তিদের যখন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখন সেখানেও হামলা চালিয়েছিল জঙ্গিরা। ঘটনায় সামনে আসে ইন্ডিয়ান মুজাহিদিনের নাম। সেই সময গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী এবং রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন অমিত শাহ। আদালতে প্রমাণের উপর সওয়াল জবাবের পর প্রাক্তন সিমি নেতা সফদার নাগোরিকেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

অভিযুক্তদের বিরুদ্ধে আমদাবাদ এবং সুরাটে ৩৫টি ভিন্ন মামলা নথিভুক্ত করা হয়। বোমা বিস্ফোরণের জন্য আমদাবাদে মোট ২০টি এবং সুরাটে মোট ১৫টি মামলা দায়ের করা হয়। বিস্ফোরণের কয়েক দিন পরে শহরের বিভিন্ন জায়গায় ২৯টি তাজা বোমা উদ্ধার করা হয়। ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) এই বিস্ফোরণের দায় স্বীকার করে।

আরও পড়ুন: Bird Flu: বার্ড ফ্লু আতঙ্ক মহারাষ্ট্রে, ২৫০০০ পাখি মেরে ফেলার সিদ্ধান্ত প্রশাসনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest