Adani Group: Adani Group wants to buy 26% shares of NDTV, what did Prannoy-Radhika say?

Adani Group: টুঁটি চাপার চেষ্টা! জোর করে NDTV-এর ২৬% শেয়ার কিনতে চায় আদানি গোষ্ঠী, কী বললেন প্রণয়-রাধিকা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আদানি গোষ্ঠীর কাছে চলে যাচ্ছে প্রণয় রায়-রাধিকা রায়ের এনডিটিভি! মঙ্গলবার আদানি গোষ্ঠীর তরফে জানানো হয়েছে এনডিটিভির শেয়ারের ২৯.১৮ শতাংশ শেয়ার কিনেছে আদানি গোষ্ঠীর সংস্থা এএমজি মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড। আরও ২৬ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দেওয়া হবে। ওই শেয়ারের মোট মূল্য ৪৯৩ কোটি টাকা।

এর হাত ধরে এনডিটিভি-র ৫৫ শতাংশের বেশি অংশীদারি চলে যাবে আদানিদের ঝুলিতে। সংস্থাটির বৃহত্তম শেয়ারহোল্ডারে পরিণত হবে তারা। কিন্তু এনডিটিভি-র অভিযোগ, সংস্থা কিংবা তার প্রতিষ্ঠাতা-প্রোমোটার রাধিকা এবং প্রণয় রায়ের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই অংশীদারি কেনা হয়েছে। আদানি গোষ্ঠীর বিশ্বপ্রধান কমার্শিয়াল (ভিসিপিএল) এনডিটিভির প্রোমোটার সংস্থা আরআরপিআর হোল্ডিংকে শেয়ার কিনে নেওয়ার কথা জানিয়ে স্রেফ একখানা নোটিস পাঠিয়েছে। এমনকি সিংহভাগ শেয়ার কিনে নেওয়া হবে বলে ঘোষণাও করে দিয়েছে। সংশ্লিষ্ট মহলের দাবি, জোর-জবরদস্তি করেই যে অধিগ্রহণের চেষ্টা চলছে তা স্পষ্ট।

এদিন আদানি গোষ্ঠীর তরফে জানানো হয়, ১১৪ কোটি টাকায় তারা ভিসিপিএল(বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড) কিনে নিয়েছে। এই ভিসিপিএল আবার এএমএলএনের অধীনে। আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্কের তরফে জানানো হয়েছে ভিসিপিএলের হাতে থাকা সব শেয়ার তারা কিনেছে। আর ভিসিপিএলের হাতেই রয়েছে এনডিটিভির শেয়ারের একটি বড় অংশ। ফলে একপ্রকার ঘুরপথেই আদানি গ্রুপের হাতে যেতে চলেছে জনপ্রিয় এই টিভি চ্যানেলের মালিকানার বড় অংশ।

আরও পড়ুন:  Janmashtami 2022 : জন্মাষ্টমীতে মর্মান্তিক ঘটনা, মথুরার বাঁকে বিহারী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত ২

ভিসিপিএল জানিয়েছে, আরআরপিআর-কে তারা যে ‘ওয়ার‌্যান্ট’-এর ভিত্তিতে ঋণ দিয়েছিল তা কার্যকর করেই সংস্থাটির ৯৯.৫% শেয়ারের মালিক হয়েছে আদানি গোষ্ঠী। এই আরআরপিআর-এর হাতে এনডিটিভির ২৯.১৮% শেয়ার। উল্লেখ্য, ‘ওয়ার‌্যান্ট’ হল এক ধরনের আর্থিক লেনদেনের চুক্তিপত্র। একটি সংস্থা অন্য সংস্থাকে ঋণ দিলে অনেক সময় দু’পক্ষের মধ্যে এই মর্মে চুক্তি হয়— ঋণগ্রহীতা টাকা শোধ করতে না পারলে সেখানে তার সমান মূল্যের শেয়ারের মালিকানা হাতে নেওয়ার অধিকার জন্মাবে ঋণদাতাটির। এনডিটিভি-কে ঝুলিতে পুরতে আরআরপিআর-এ এটাই করেছে আদানিরা। তার পরেই খোলা বাজার থেকে আরও ২৬% নিতে মাঠে নেমেছে। এনডিটিভি-র অভিযোগ, নোটিস মারফত তারা পুরো বিষয়টি জানতে পারে। ঋণকে শেয়ারে বদলে নেওয়া হয়েছে তাদের প্রোমোটারদের সঙ্গে কথা না বলেই।

এনডিটিভির তরফে জানিয়ে দেওয়া হয়েছে সংস্থার শেয়ার বিক্রির যে খবর রটেছে তা ভিত্তিহীন। এনিয়ে রাধিকা রায় ও প্রণয় রায়ের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। সংস্থার কোনও শেয়ার বিক্রি হচ্ছে না। মালিকানায় কোনও বদল হচ্ছে না। কোম্পানির ৬০ শতাংশেরও বেশি শেয়ার রয়েছে রাধিকা ও প্রণয়ের হাতে। তা তাদের হাতেই থাকবে।

আদানিরা খোলা বাজার থেকে এনডিটিভি-র ২৬% শেয়ার কিনবে শেয়ার পিছু ২৯৪ টাকায়। গোষ্ঠীর তিনটি সংস্থা মিলে ওই শেয়ার কিনবে। এর মধ্যে ভিসিপিএল ছাড়াও রয়েছে আদানি মিডিয়া নেটওয়ার্কস এবং আদানি এন্টারপ্রাইজ়েস। তবে মঙ্গলবার বিএসই-তে এনডিটিভি-র শেয়ার দর ছিল ৩৬৬.২০ টাকা। অর্থাৎ আদানিরা প্রায় ২০% কম দাম দেওয়ার প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন: Noida Twin Towers: ৩৫০০ কেজি বিস্ফোরক দিয়ে ৯ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হবে ‘টুইন টাওয়ার’? কিন্তু কেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest