Alt News co-founder Mohammed Zubair gets bail in all cases

Zubair: সমস্ত মামলায় জামিন, আজই জুবেরকে জেল থেকে ছাড়ার সুপ্রিম নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এ বার পুরোপুরি স্বস্তি পেলেন সাংবাদিক মহম্মদ জুবের। বুধবার তাঁকে সমস্ত মামলায় অন্তর্বর্তিকালীন জামিন দিল দেশের শীর্ষ আদালত। সেই সঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, বুধবার সন্ধ্যার ৬টার মধ্যে জুবেরকে মুক্তি দিতে হবে।

২০১৮ সালে করা একটি টুইটের ভিত্তিতে হিন্দু ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে গ্রেফতার করা হয় অল্ট নিউজের সহ প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জুবেরকে। আজ বৃহস্পতিবার উত্তর প্রদেশে তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত এফআইআর থেকে তাঁকে মুক্তি দিল সুপ্রিম কোর্ট। ‘কোনও যুক্তিতেই তাঁকে টানা হেফাজতে রাখা যায় না,’ দাবি সর্বোচ্চ আদালতের।

আরও পড়ুন: Presidential Election 2022: শুরু রাষ্ট্রপতি নির্বাচন, কীভাবে-কোন অঙ্কে এই ভোট হয় ভারতে?

জুবেরকে ২৭ জুন গ্রেফতার করে দিল্লি পুলিশ। মূলত বিভিন্ন খবরের সত্যতা যাচাইয়ের কাজ করে ওই বৈদ্যুতিন সংবাদমাধ্যমটি। প্রায় চার বছর আগেই একটি টুইটে জনপ্রিয় হিন্দি সিনেমার ‘স্ক্রিনশট’ পোস্ট করেছিলেন তিনি। জুবেরের বিরুদ্ধে অভিযোগ, ২০১৮ সালে করা তাঁর একটি টুইট ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। তাঁকে সীতাপুরের একটি মামলাতেও পরে তাঁকে গ্রেফতার করা হয়।

দু’টি মামলাতে জামিন পেলেও পরে উত্তরপ্রদেশে তাঁর বিরুদ্ধে আরও কয়েরটি এফআইআর করা হয়েছিল। সব মিলিয়ে মোট ছ’টি এফআইআরের জন্য জেল থেকে ছাড়া পাননি জুবের। সে সব প্রত্যাহারের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করলে সাময়িক স্বস্তি মেলে। সোমবার সুপ্রিম কোর্ট জানায়, পরবর্তী শুনানির আগে পর্যন্ত জুবেরের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না। শীর্ষ আদালতের মন্তব্য, ‘‘আমরা দেখতে পেয়েছি যে দিল্লি পুলিশ তাঁর বিরুদ্ধে ভালই তদন্ত করেছে। তাঁর মুক্তির পথে বাধা তৈরি করে, এমন কোনও কারণ দেখতে পারছি না আমরা।’’

তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মামলা উত্তর প্রদেশ থেকে দিল্লিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। এমনকী, উত্তর প্রদেশ সরকারের গঠন করা বিশেষ তদন্তকারী দলকেও অপ্রয়োজনীয় বলে দাবি করে তা ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। অন্যান্য রাজ্যে জুবেরের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত মামলা, এবং ভবিষ্যতেও যদি তাঁর বিরুদ্ধে কোনও রকম মামলা দায়ের হয়, সেগুলির ক্ষেত্রেও মামলা দিল্লিতে স্থানান্তরের এই আদেশ বহাল থাকবে বলে জানিয়েছে আদালত।

আরও পড়ুন: Edible Oil Price: এক ধাক্কায় 30 টাকা কমল ভোজ্য তেলের দাম, সস্তা সরষের তেলও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest