Ambika Soni after refusing to hold top post

‘কোনও শিখকেই মুখ্যমন্ত্রী করা উচিত’, কংগ্রেসের প্রস্তাব ফেরালেন অম্বিকা, Punjab নিয়ে টানাপোড়েন অব্যাহত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর হঠাৎ মুখ্যমন্ত্রিত্ব ছাড়া নিয়ে পঞ্জাবে বিপাকে পড়েছে কংগ্রেসে৷ মুখ্যমন্ত্রীর দৌড়ে অনেকে থাকলেও প্রত্যেকেরই বিরোধী ও সমর্থকরা রয়েছে এই রকম অবস্থায় নিজেদের দলের বরিষ্ঠ নেত্রী এবং গান্ধী পরিবার অম্বিকা সোনির উপর ভরসা করতে চেয়েছিলেন কংগ্রেস৷ কিন্তু প্রস্তাব ফিরিয়ে দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি। তিনি জানান, কোনও শিখকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত।

বর্ষীয়ান কংগ্রেস নেত্রী বলেন, ‘আমি যখন দলের নেতাদের কাছে বিষয়টি ব্যাখ্যা করেছি, তখন তাঁরা আমার মতামত গ্রহণ করেছেন। আমার বিশ্বাস যে পঞ্জাবের মূল মুখ তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী অবশ্যই শিখ হওয়া উচিত। শুধু আজ বলে নয়, গত ৫০ বছর ধরে এটাই আমার বিশ্বাস। এটাই দেশের একমাত্র রাজ্য, যেখানে শিখদের মুখ্যমন্ত্রী করা যেতে পারে।’ তবে পঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী কে হবেন, সে বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি অম্বিকা।

অন্যদিকে কংগ্রেস নেতা সুনীল জাখরও মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে আছে। কংগ্রেস সূত্র অনুসারে দল নির্বাচনের আগে কোনো অ-শিখ মুখকে মুখ্যমন্ত্রী করতে ইচ্ছুক। মূলত আম আদমী পার্টির ক্রমবর্ধমান প্রভাব আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে।

কংগ্রেস সূত্র থেকে আরও জানা গেছে, নভজ্যোত সিং সিধু একজন শিখ এবং বর্তমানে তিনি পাঞ্জাব কংগ্রেসের প্রেসিডেন্ট। এর সঙ্গে যদি একজন অ-শিখ কোনো ব্যক্তিকে মুখ্যমন্ত্রী করা হয় সেক্ষেত্রে কংগ্রেস লাভবান হবে। এই হিসেবেই নাম উঠে এসেছে প্রতাপ সিং বাজওয়া এবং লুধিয়ানার সাংসদ রনভীত সিং বিট্টু।

সম্প্রতি পাঞ্জাবের কংগ্রেস বিধায়কদের মধ্যে থেকে প্রায় ৫০ জন সোনিয়া গান্ধীকে চিঠি লিখে অমরিন্দর সিং-এর প্রতি তাঁদের অনাস্থা জানান। এরপরেই তাঁকে পদত্যাগ করার নির্দেশ দেওয়া হয়। যদিও অমরিন্দর সিং-এর পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি অপমানিত বোধ করায় পদত্যাগ করছেন। তিনি আরও জানিয়েছেন, তাঁর হাতে সবসময়েই বিকল্প থাকে এবং তিনি সময়মতো সেই বিকল্প ব্যবহার করবেন।

গতকাল কংগ্রেস বিধায়কদলের বৈঠকে ৮০জন বিধায়কের মধ্যে ৭৮ জন জানিয়েছেন পরবর্তী মুখ্যমন্ত্রীর বিষয়ে সোনিয়া গান্ধী যা সিদ্ধান্ত নেবেন তাই মেনে নেওয়া হবে। যদিও এই সিদ্ধান্তে সহমত জানাননি ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং অন্য এক বিধায়ক।

তারইমধ্যে নয়া মুখ্যমন্ত্রী বেছে নিতে কংগ্রেসের পরিষদীয় দলের বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। পরে চণ্ডীগড়ের সেই বৈঠকে সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা পঞ্জাবের দায়িত্বপ্রান্ত হরিশ রাওয়াত, দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক অজয় মাকেন ও হরিশ রাওয়াতও হাজির থাকবেন। সেখানে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি জাকার, প্রতাশ বাজওয়া এবং প্রদেশ কংগ্রেসের বর্তমান সভাপতি নভজ্যোত সিং সিধুর নাম নিয়ে আলোচনা হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest