Congress is doing double standards! Abhishek suggested MPs to create their own 'strategy'

দ্বিচারিতা করছে কংগ্রেসই! সাংসদদের নিজস্ব ‘স্ট্রাটেজি’ তৈরির পরামর্শ অভিষেকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কংগ্রেসের সঙ্গে তৃণমূলের সংঘাত অব্যাহত। মুম্বইয়ে শরদ পাওয়ারে সঙ্গে বৈঠকের পর ইউপিএ-র অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লিতে দলের সংসদীয় কমিটির বৈঠকে এবার কংগ্রেসের সঙ্গে দূরত্ব বজায় রাখার বার্তা দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee)। তাঁর স্পষ্ট নির্দেশ, এককভাবে কংগ্রেসের ডাকা কোনও কর্মসূচিতে তৃণমূল অংশ নেবে না। কিন্তু যদি কমন ইস্যুতে অন্য বিরোধী দলের সঙ্গে কংগ্রেসও থাকে, সেক্ষেত্রে তাতে যোগ দিতে কোনও সমস্যা নেই।

মঙ্গলবার দিল্লিতে তৃণমূল সাংসদদের ওই বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল সূত্রের খবর, মূলত দুটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে আজকের বৈঠকে। প্রথমটি খুব স্বাভাবিকভাবেই বিজেপি বিরোধিতা। আগামী দিনে সংসদের ভিতরে বিজেপির বিরুদ্ধে আরও বেশি করে সরব হওয়ার নির্দেশ দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, আগামী দিনে কেন্দ্রের ট্রেজ়ারি বেঞ্চের বিরুদ্ধে আরও বেশি করে সরব হতে চলেছেন তৃণমূল সাংসদরা।

আর দ্বিতীয় যে বিষয়টি নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়েছে, তার মধ্যে রয়েছে বিরোধী ঐক্যের টালমাটাল পরিস্থিতি। মঙ্গলবারের বৈঠকে যা আলোচনা হয়েছে, তার থেকে এটা স্পষ্ট যে কংগ্রেসের সঙ্গে তৃণমূলে দূরত্ব আগামী দিনে আরও বাড়তে চলেছে। দলীয় সাংসদদের অভিষেক স্পষ্ট বার্তা দিয়েছেন, তাঁরা যেন কংগ্রেসের মুখ চেয়ে না থাকেন। যে কোনও ইস্যুতে কংগ্রেস কী করবে, তার জন্য অপেক্ষা করে বসে না থাকার নির্দেশ দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর সাফ কথা, কংগ্রেস একটি পৃথক দল এবং তৃণমূল একটি পৃথক দল। কংগ্রেসের কী রণকৌশল হবে, তার উপর নির্ভর করে তৃণমূলের রণকৌশল করা হবে – এটা কখনোই হতে পারে না। তৃণমূল একটি সম্পূর্ণ পৃথক রাজনৈতিক সত্ত্বা। সেই কারণে তৃণমূলের রণনীতিও হবে বাকিদের থেকে আলাদা। তাই প্রত্যেক সাংসদকে নিজস্ব স্ট্র্যাটেজি নিয়ে এগোনোর বার্তা দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার সংসদের শীতকালীন অধিবেশনে যোগ দিতে দিল্লি গিয়েছেন অভিষক। রাজধানীতে প‌ৌঁছে তিনি প্রথমে তৃণমূল সাংসদদের ধরনা মঞ্চে যান। এর পর, সংসদে দলের লড়াইয়ের ক‌ৌশল কী হবে তা নিয়ে দলীয় সংসদের সঙ্গে বৈঠক করেন। সূত্রের খবর, বৈঠকে অভিষেক সাংসদের বলেন, ‘‘বাংলায় আমাদের বিরুদ্ধে লড়ছে কংগ্রেস। আমরা গ‌োয়ার মতো রাজ্যে গেলেই প্রশ্ন উঠছে বিরোধী ঐক্য নিয়ে।’’ ডায়মন্ডহারবারের সাংসদ আরও বলেন, ‘‘কংগ্রেসের চেয়ে আমাদের কৌশল ভিন্ন হতে হবে। এর পর আমরা ক‌োন রাজ্য যাব তা এখনই প্রকাশ্যে আনছি না। যে রাজ্যে ছাপ ফেলতে পারব সেখানে যাব।’’ বিজেপি-র বিরুদ্ধে লড়াইয়ে বার্তা দিয়ে দিয়ে তিনি বলেন, ‘‘বিজেপি-র বিরুদ্ধে প্রতিবাদ চলবে। জনগণের জন্য আমরা লড়াই চালিয়ে যাব।’’ এই বৈঠকে যে সাংসদরা উপস্থিত ছিলেন না তাদের ‘শো-কজ’ করা হয়েছে বলে সূত্রের খবর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest