Farmer's Protest: 'Farmers Aren't Criminals': MS Swaminathan's Daughter Speaks Out on Crackdown

Farmer’s Protest: ‘কৃষকেরা অন্নদাতা, অপরাধী নন’, আন্দোলনের পক্ষে ‘ভারতরত্ন’ স্বামীনাথনের মেয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্প্রতি ‘সবুজ বিপ্লবে’র জনক তথা কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনকে (MS Swaminathan) ‘ভারতরত্ন’ দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেই স্বামীনাথনের মেয়ে মধুরা স্বামীনাথন কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন। মধুরার কথায়, কৃষকরা দেশের অন্নদাতা, তাঁদের সঙ্গে অপরাধীসুলভ আচরণ করা যায় না।

গতকাল থেকেই কৃষক আন্দলনে উত্তাল পাঞ্জাব, হরিয়ানা লাগোয়া দিল্লির সীমানা। কৃষকরা ‘দিল্লি চলো’ ডাক দেওয়ার পরেই কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল প্রশাসন। সেই মতোই হরিয়ানা সরকার লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছোড়ে আন্দোলনকারীদের উপরে। এই ঘটনার প্রতিক্রিয়ায় মঙ্গলবার মধুরা কার্যত ক্ষোভ উগড়ে দেন। বলেন, “সংবাদমাধ্যমের প্রতিবেদনে দেখেছি হরিয়ানায় কৃষকদের জন্য জেল তৈরি করা হয়েছে, ব্যারিকেড করা হয়েছে। কৃষকদের ঠেকাতে সব ধরনের চেষ্টা চলছে। মনে রাখা দরকার, এঁরা কৃষক, অপরাধী নন। অন্নদাতাদের সঙ্গে কথা বলতে হবে।আমাদের সমস্যার সমাধন খুঁজতে হবে।’’

গত সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রয়াত কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথনকে মরণোত্তর ভারতরত্ন ঘোষণা করেছেন। গত বছর প্রয়াত হয়েছেন জগৎ বিখ্যাত এই কৃষি বিজ্ঞানী যাঁকে ভারতের সবুজ বিপ্লবের জনক বলা হয়ে থাকে। কৃষকদের দিল্লি অভিযানে বারে বারে আলোচনায় আসছে এই প্রয়াত বিজ্ঞানীর নাম। কৃষকদের অনেকের হাতেই আছে স্বামীনাথনের ছবি সাঁটা প্ল্যাকার্ড। দিল্লির একটি অনুষ্ঠানে এই বিজ্ঞানীর কন্যা বলেছেন, এমএস স্বামীনাথনকে উপযুক্ত সম্মান জানাতে হলে সবচেয়ে আগে কৃষকদের দাবিদাওয়াগুলি গুরুত্ব দিয়ে বিবেচনা করা দরকার।

প্রসঙ্গত, এই দফায় কৃষকদের প্রধান দাবি সব ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণে আইন তৈরি করুক সরকার। প্রয়াত স্বামীনাথনের নেতৃত্বে গঠিত কৃষি কমিশন এই ব্যাপারে ফর্মুলা তৈরি করে দিয়েছে অনেক আগেই। স্বামীনাথন কমিশনের সুপারিশ হল, ফসলের মোট উৎপাদন খরচের অন্তত পাঁচগুণ ন্যূনতম সহায়ক বা বিক্রয় মূল্য হিসাবে ধরতে হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest