For Group Namaz At Home, Police Case Against 26 In UP Village

Namaz Controversy: বাড়িতে নামাজ পাঠও দোষের? যোগী রাজ্যে মামলা ২৬ জনের বিরুদ্ধে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজের বাড়িতেই পড়েছেন নামাজ। আর এই ‘অপরাধেই’ ২৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের হল। উত্তরপ্রদেশের (UP) এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। অভিযোগ, বিনা অনুমতিতে জমায়েত হয়েছিল। সেখানে ২৬ জন নামাজ আদায় করেন। এই আবহে কড়া প্রতিক্রিয়া এসেছে ন্যাশনাল কনফারেন্স নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং এআইএমআইএম প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির তরফ থেকে।

উত্তরপ্রদেশের মোরাদাবাদ জেলার ছাজলাট এলাকার একটি গ্রামে ঘটনাটি ঘটেছে। জানা গিয়েছে, নামাজ আদায় করা ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ করেছেন তাঁদের প্রতিবেশী। দাবি করা হয়েছে, প্রতিবেশীদের ইচ্ছার বিপরীতে গিয়ে জমায়েত করে নমাজ আদায় করা হয়েছে। এর জন্য স্থানীয় প্রশাসনের থেকে আগে থেকে কোনও অনুমতিও নেওয়া হয়নি। এই আবহে জনদুর্ভোগের জন্য ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারার অধীনে একটি মামলা করা হয়েছে ২৬ জনের বিরুদ্ধে। এদের মধ্যে ১৬ জনের নাম উল্লেখ করা হয়েছে মামলায়। বাকি ১০ জনের নাম অজানা। এখনও পর্যন্ত এই ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি। মামলার তদন্ত চলছে। জানা গিয়েছে, ঘটনাটি গত ২৪ অগস্ট ঘটেছিল।

আরও পড়ুন: Sonali Phogat: মাদক খাইয়ে ধর্ষণ করে খুন? শরীরে মিলল একাধিক ভোঁতা অস্ত্রের আঘাত

 

টুইটারে পোস্ট করা এক ভিডিয়ো বার্তায় আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ‘রাস্তায় নামাজ পড়ায় সমস্যা আছে। আর এখন তো নিজের ঘরে নামাজ পড়াটাও আপত্তিকর হয়ে উঠেছে! কেউ কি অন্য ধর্মের লোকদের তাদের দেব-দেবীর পূজা করতে বারণ করেছে? … সুপ্রিম কোর্ট বলেছে যে যে কোনও জায়গায়তেই নামাজ পড়া যাবে।’

 

অভিযুক্তদের অন্যতম অন্যতম ওয়াহিদ সাইফি এই বিষয়ে সরব হয়েছেন। তিনি জানান, তিনি সেই জমির মালিক যেখানে নামাজ আদায় নিয়ে আপত্তি উঠেছিল। তাঁর অভিযোগ, স্বাধীনতার পর থেকেই নিয়মিত সেই জমিতে নমাজ আদায় হয়ে আসছে। তবে সম্প্রতি বজরং দলের কয়েকজন ‘দুষ্কৃতি’ এতে আপত্তি জানায় বলেও দাবি করেন সাইফি।

আরও পড়ুন: Gautam Adani এখন বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি! এই রেকর্ড এখনও অধরা মুকেশ আম্বানির

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest