Gyanvapi Mosque Survey: Varanasi court orders scientific survey of Gyanvapi mosque

Gyanvapi Mosque Survey: জ্ঞানবাপী মন্দির না মসজিদ? ASI সমীক্ষার অনুমতি আদালতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 জ্ঞানবাপী মসজিদ চত্বরে সমীক্ষা চালাতে পারবে ASI (Archaeological Survey of India) বা ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ। এমনই নির্দেশ দিল বারাণসী আদালত। তবে মসজিদের সব জায়গায় বৈজ্ঞানিক সমীক্ষা (Scientific Survey) চালানো যাবে না। মসজিদের ভিতরে ‘ওজুখানা’ ব্যারিকেড দিয়ে ঘিরে রাখা রয়েছে। সেখানে সমীক্ষা চালানো যাবে না।

গত ১৪ জুলাই বারাণসীর বিখ্যাত শৃঙ্গার গৌরী-জ্ঞানবাপী মামলায় মসজিদের সমীক্ষা চালানোর আবেদনের শুনানি শেষ হয়।  জেলা আদালতের বিচারক রায় স্থগিত রাখেন। ১৬ মে হিন্দুপক্ষের চার মহিলা একটি আবেদন করেন যে জ্ঞানবাপী মসজিদের বিতর্কিত অংশ বাদে পুরো চত্বর এএসআই-কে দিয়ে তদন্ত করানো হোক। এই আবেদনে সাড়া দিয়েছে আদালত।

আরও পড়ুন: Kanwar Yatra: শিবলিঙ্গে জল ঢালতে গিয়ে তড়িদাহত হয়ে মৃত্যু পাঁচ তীর্থযাত্রীর, আহত আরও অনেকে

হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বলেন,’আমাকে জানানো হয়েছে যে আমার আবেদনে সাড়া দিয়েছে আদালত। ওজুঘর ছাড়া জ্ঞানবাপী মসজিদের বাকিং অংশে সমীক্ষা চালাতে পারবে ASI।’ সমীক্ষা চালানোর পর পুরাতত্ত্ব বিভাগকে রিপোর্ট দিতে হবে ৪ অগাস্টের মধ্যে। মামলার পরবর্তী শুনানি ৪ অগাস্ট।

১২ এবং ১৪ জুলাই শুনানিতে সমীক্ষায় তীব্র আপত্তি তুলেছিল মুসলিমপক্ষ। তাদের যুক্তি, জ্ঞানবাপী মসজিদ চত্বরে প্রত্নতাত্ত্বিক জরিপ করা হলে কাঠামোর ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে কোনো প্রত্নতাত্ত্বিক সমীক্ষার অনুমতি দেওয়া অনুচিত। তার পাল্টা সমীক্ষার দাবি করে হিন্দুপক্ষ। তাদের দাবি, প্রত্নতাত্ত্বিক সমীক্ষা সমীক্ষা করা দরকার। কারণ হিন্দুদের ভাবাবেগের সঙ্গে বিষয়টি জড়িত।

আরও পড়ুন: Snake Bite : কেউটে লেলিয়ে চরম বদলা নিল প্রেমিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest