In some train Indian Railways will serve only vegetarian food

বাদ মাছ-মাংস, তীর্থকেন্দ্রগামী ‘সাত্ত্বিক’ ট্রেনে যাত্রীদের দেওয়া হবে শুধুই নিরামিষ ভোজন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় রেল কিছু ট্রেনকে ‘সাত্ত্বিক’ হিসেবে চিহ্নিত করে যাত্রীদের শুধুই নিরামিষ খাবার পরিবেশন করবে। মূলত বিভিন্ন হিন্দু ধর্মস্থানগামী ট্রেনগুলিতেই এই তালিকায় রাখার উদ্যোগ নিয়েছে রেল। সাত্ত্বিক কাউন্সিল অব ইন্ডিয়া প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী নিরামিষভোজীদের বিশেষ ট্রেন চালু হবে খুব শীঘ্রই। ইন্ডিয়ান রেল ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশন (আইআরসিটিসি)-র সঙ্গে কাউন্সিল জোট বেঁধে নিরামিষ খাবার পরিবেশনের উদ্যোগী হয়েছে।

আইআরসিটিসি(IRCTC)সুত্রে জানা গিয়েছে, দূরপাল্লার কয়েকটি তীর্থকেন্দ্রীক ট্রেনকেই সাত্ত্বিক হিসাবে চিহ্নিত করেছে ভারতীয় রেল। এবার থেকে সেই তীর্থকেন্দ্রগামী ট্রেনগুলিতে নিরামিষাশী-বান্ধব-ভ্রমণ প্রচলন শুরু করল আইআরসিটিসি। এভাবে সাত্ত্বিক শংসাপত্রসহ ট্রেনযাত্রীদের বিশুদ্ধ নিরামিষ খাবার প্রদান করার উদ্যোগ আইআরসিটিসি (IRCTC)-র এটাই প্রথম। শুধু তাই নয়, যে সমস্ত ট্রেনে সাত্ত্বিক নিরামিষ খাবার প্রদান করা হবে, সেই সমস্ত ট্রেনগুলিকে সাত্ত্বিক তকমাও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হোটেলে রাখা যাবে না তৃণমূল নেতাদের, ত্রিপুরায় বিজেপির ‘হুমকি’র মুখে মালিকরা

আইআরসিটিসি (IRCTC)-র এই নিরামিষাশী-বান্ধব-ভ্রমণ প্রচলন করার উদ্যোগকে স্বাগত জানিয়ে ও ট্রেনযাত্রীদের বিশুদ্ধ খাবার দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া। সেই বিবৃতিতে বলা হয়েছে, বিশুদ্ধ নিরামিষ খাবারের পরিষেবা দিতে এবং যে সমস্ত ট্রেনের শেষ গন্তব্য কোনও ধর্মীয় স্থান, সেই সমস্ত রুটে নিরামিষ খাবারের প্রচলন করতে সাত্ত্বিক কাউন্সিক অফ ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে আইআরসিটিসি (IRCTC)। ১৫ নভেম্বর থেকেই এই পরিষেবা চালু হয়ে গিয়েছে।

সাত্ত্বিক তকমাপ্রাপ্ত প্রথম ট্রেন হচ্ছে দিল্লি-কাটরা বন্দে মা তরম এক্সপ্রেস। দিল্লি থেকে কাটরাগামী এই ট্রেনটির শেষ গন্তব্য হল বৈষ্ণোদেবী মন্দির, যা হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র।  সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া-র তরফে জানানো হয়েছে, দিল্লি-কাটরা বন্দেমাতরম এক্সপ্রেস ছাড়া ইতিমধ্যে আরও ১৮টি ট্রেনকেসাত্ত্বিক তকমা দেওয়া হয়েছে। যার মধ্যে সম্প্রতি চালু হওয়া রামায়ণ এক্সপ্রেস-ও রয়েছে। কেবল ট্রেনেই নিরামিষ খাবার পরিবেশন নয়, আইআরসিটিসি(IRCTC)-র কিচেন, এক্সিকিউটিভ লাউঞ্জ, বাজেট হোটেল, ফুড প্লাজা, ট্রাভেল অ্যান্ড ট্যুর প্যাকেজ, রেল নীড় প্ল্যান্ট-ও শীঘ্রই পেয়ে যাবে সাত্ত্বিক তকমা। নিরামিষ-বান্ধব-ভ্রমণ সুনিশ্চিত করতেই আইআরসিটিসি(IRCTC)-র এই উদ্যোগ বলে বিবৃতিতে জানিয়েছে সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া। সাত্ত্বিক ট্রেনে নিরামিষ খাবারের মেনু কার্ড সম্বলিত হ্যান্ডবুকও শীঘ্রই প্রকাশিত হবে বলেও  জানানো হয়েছে আইআরসিটিসি(IRCTC)-র তরফে ।

আরও পড়ুন: তিনদিনের দিল্লি সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest