Lalu Prasad Yadav is Presidential candidate, 11 nominations filed on day 1

President’s Election: দৌড়ে লালু যাদব! রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এখনও পর্যন্ত মনোনয়ন পেশ ১১ প্রার্থীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন দাখিলের প্রথম দিনে বুধবার এগারোজন প্রার্থী কাগজপত্র দাখিল করলেন নির্বাচন কমিশনের কাছে। যার মধ্যে একটি মনোনয়ন প্রত্যাখ্যাত হয়েছে।

নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কর্মকর্তারাদের সূত্রে জানা গিয়েছে, বুধবার বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। প্রথম দিনে মোট ১১টি আবেদন জমা পড়ে। এই আবেদনগুলির মধ্যে একটির যথাযথ নথি ছিল না, তাই সেটি প্রত্যাখ্যান করা হয়। মনোনয়ন জমা দেওয়ার এই প্রক্রিয়া চলবে ২৯ জুন পর্যন্ত। এরপর ৩০ জুন জমা হওয়া আবেদনগুলি যাচাই করা হবে।

আধিকারিকদের মতে, যাচাইয়ের পরে যোগ্য প্রার্থীরা ২ জুলাই পর্যন্ত সময় পাবেন নাম প্রত্যাহার করার জন্য। সব দলের মধ্যে ঐকমত্য না হলে ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ২১ জুলাই ফলাফল ঘোষণা করা হবে। এই নির্বাচনে লোকসভা-রাজ্যসভার সাংসদ এবং দেশের বিভিন্ন বিধানসভার নির্বাচিত বিধায়করা অংশ নেবেন।

আরও পড়ুন: Prophet Row: লাকি আলির পোস্টে ‘জয় শ্রীরাম’ খোঁচা,শিল্পীর পাল্টা জবাব জিতল মন

বুধবার রাষ্ট্রপতি পদের জন্য যারা মনোনয়ন জমা দিয়েছেন তাদের মধ্যে একজন লালু প্রসাদ যাদব। তিনি বিহারের সারান জেলার বাসিন্দা। তারা ছাড়াও দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশের বিভিন্ন মানুষ বুধবার তাদের মনোনয়ন জমা দিয়েছেন। রাজ্যসভার মহাসচিবকে এই নির্বাচনের রিটার্নিং অফিসার করা হয়েছে

এদিকে এবছরই নিয়ম বদল হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন পেশের। নয়া নিয়মে এখন এই পদের জন্য ভোটে দাঁড়ানোর জন্য ন্যূনতম ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন সমর্থকের প্রয়োজন এবং তাঁদের ইলেক্টোরাল কলেজের (ইলেক্টোরাল কলেজ – সাংসদ এবং বিধায়ক) সদস্য হতে হবে। এদিকে প্রস্তাবক এবং সমর্থকদের আলাদা হতে হবে। তাঁরা একই ভূমিকায় থাকতে পারবেন না। অর্থাৎ প্রস্তাবক সমর্থক হতে পারবেন না বা সমর্থক প্রস্তাবক হতে পারবেন না। এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের জামানতের পরিমাণ ১৫ হাজার টাকা করা হয়েছে। আগে তা ছিল পাঁচ হাজার টাকা।

আরও পড়ুন: Agnipath বিহার! অল্পের জন্য প্রাণে বাঁচলেন BJP বিধায়ক, বাতিল ২২টি ট্রেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest