Mehbooba said Kashmir would be in a dilemma if it was not given special status

বিশেষ মর্যাদা না দিলে কাবুলের দশা হবে কাশ্মীরের বললেন মেহবুবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবানের আফগানিস্তান দখলের সঙ্গে কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের সাদৃশ্য খুঁজে পেলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে অনৈতিক উপায়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়েছে ভারত সরকার। ভূস্বর্গে ৩৭০ ধারা না ফিরলে অদূর ভবিষ্যতে দিল্লিকে ফল ভুগতে হবে বলেও দাবি করেছেন তিনি।

দীর্ঘ দুই দশক পরে আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। সেই ঘটনা থেকে দিল্লিকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিলেন পিডিপি নেত্রী তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। আফগানিস্তান থেকে শিক্ষা নিয়ে কাশ্মীরকে অবিলম্বে বিশেষ মর্যাদা ফিরিয়ে না দিলে অনেক দেরি হয়ে যাবে বলে দাবি করলেন তিনি।

আফগানিস্তানের মাটিতে ২০০১ সাল থেকে ছিল মার্কিন সেনা। ওই বছরেই শেষ হয় তালিবান জমানা। দুই দশকে আফগানিস্তানের জন্য অনেক অর্থ খরচ করেছে আমেরিকা। অনেক মার্কিন সেনা প্রাণ হারিয়েছেন। চলতি বছরে মার্কিন প্রশাসন সেনা প্রত্যাহার করে নিতেই ফের তালিবানের দখলে গিয়েছে কাবুলিওয়ালার দেশ। যা নিয়ে আলোচনা শুরু হয়েছে সমগ্র বিশ্ব জুড়ে।

তালিবানের আফগানিস্তান দখলকে গৌরবান্বিত করে জাহির করলেন ভারতের রাজনৈতিক নেত্রী মেহবুবা মুফতি। যা নিয়ে সরাসরি হুমকি দিলেন ভারত সরকারকে। প্রকাশ্য জনসভায় দাঁড়িয়ে তিনি বলেছেন, “আমেরিকার মতো শক্তিধর দেশ আফগানিস্তান থেকে পাততাড়ি গুটিয়ে পালিয়েছে। কেন্দ্র সরকারকে আমি সতর্ক করছি যাতে অবিলম্বে অটল বিহারী বাজপায়ীর মতো আলোচনা শুরু করা হয় এবং কাশ্মীরে ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া হয়। অন্যথায় অনেক দেরি হয়ে যাবে।”

আরও পড়ুন : জল্পনা শেষ ! তৃণমূল কংগ্রেসে ফিরলেন সোমেন পত্নী শিখা মিত্র

এই ‘দেরি’ হয়ে যাবে বলতে তালিবানের ফের আফগানিস্তান দখল নেওয়াকেই বোঝাতে চেয়েছেন মেহবুবা। যা নিয়ে ভারত সরকারকে সতর্ক থাকার কথাও বলেছেন। একই সঙ্গে দিল্লিকে সতর্ক করে তিনি আরও বলেছেন, “আমাদের(কাশ্মীরিদের) ধৈর্যের পরীক্ষা নেবেন না। এখনও সময় আছে, আপনাদের রাজনীতির ধরন বদল করুন। আলচনায় বসুন এবং কাশ্মীর থেকে যা লুট করেছেন তা ফিরিয়ে দিন।”

মেহবুবা মুফতির এই মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন বিজেপি নেতা নির্মল সিং। পালটা আক্রমণ করেছেন পিডিপিনেত্রীকে। একদা জোট সঙ্গী ওই কাশ্মীরি নেত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, “রাজনৈতিক জমি হারিয়ে উনি(মেহবুবা মুফতি) হতাশ। তাই ফের ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছে। তাই এই ধরণের কথা বলছেন।” সেই সঙ্গে তিনি আরও বলেছেন, “আমাদের হুমকি দেওয়ার মেহবুবা মুফতিকে বুঝতে হবে যে এটা মোদির ভারত। আগের দিন আর নেই। কোনও হুমকিতে আমরা ভয় পাব না।”

আরও পড়ুন : রাহুল গান্ধীকে ‘ষাঁড়’ বলে কটাক্ষ! কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর সরাতে হবে, দাবি ক্ষুব্ধ কংগ্রেসের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest