দুইয়ের বেশি সন্তান হলে সরকারি সুযোগ-সুবিধা মিলবে না! ঘোষণা অসমের মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুই সন্তান নীতি নিয়ে কড়া বার্তা দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শনিবার হিমন্ত বলেন রাজ্যে দুই সন্তান নীতি লাগু করা হলে তা মানতে হবে সকলকে। আর তা অমান্য করলে সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতে হবে। অসম সরকারের সমস্ত প্রকল্পের ক্ষেত্রে অবশ্য এখনই লাগু করা যাবে না প্রস্তাবিত জনসংখ্যা নীতি সংক্রান্ত বিধিনিষেধ। কারণ অনেক প্রকল্পই কেন্দ্র থেকে আসে। সেই প্রকল্পের ক্ষেত্রে অসম সরকার কোনও বিধিনিষেধ লাগু করতে পারবে না।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, কিছু এমন প্রকল্প আছে যেখানে আমরা দুই সন্তান নীতি লাগু করতে পারব না। তিনি উদাহরণ স্বরূপ স্কুল আর কলেজে বিনামূল্যে শিক্ষা অথবা প্রধানমন্ত্রী আবাস যোজনা অনুযায়ী বাড়িঘর পাওয়া। কিন্তু কিছু প্রকল্প, যেমন অসম সরকার আবাস যোজনা চালু করলে দুই সন্তান নীতি লাগু করা যেতে পারে। ধীরে ধীরে রাজ্য সরকারের প্রতিটি প্রকল্পেই এই নীতি লাগু হবে।

আরও পড়ুন: দিল্লির AIIMS-এ ভয়াবহ আগুন, ঘটনাস্থলে দমকলের ২২টি ইঞ্জিন

এদিকে হিমন্ত বিশ্ব শর্মার ভাই-বোনের সংখ্যা ৪। যা নিয়ে কটাক্ষ করেছে বিরোধীরা। তবে এরও জবাব দিয়েছেন হিমন্ত। এই বিষয়ে অসমের মুখ্যমন্ত্রী বলেন, ‘১৯৭০-এ দশকে আমাদের মা-বাবারা কী করেছেন, তা নিয়ে এখনও আলোচনা করার কোনও মানে হয় না। বিরোধীরা মনে হয় আমাদের রাজ্যকে ফের ১৯৭০-এর দশকে ফিরিয়ে নিয়ে যেতে চাইছে।’

অসমে ২০১৮ সালে ‘অসম পঞ্চায়েত নির্বাচন আইন ১৯৯৪” এ সংশোধন করে পঞ্চায়েত নির্বাচন লড়ার জন্য নুন্যতম শিক্ষাগত যোগ্যতা আর বাড়িতে শৌচালয়ের পাশাপাশি দুই সন্তানের মানদণ্ড স্থির করেছিল। হিমন্ত বিশ্ব শর্মা এও বলেন যে, অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান তথা সাংসদ বদরুদ্দিন আজমল মহিলাদের শিক্ষা প্রদানের প্রকল্পের প্রশংসা করেছেন যা জনসংখ্যা নিয়ন্ত্রণের সঙ্গে যুক্ত। মুখ্যমন্ত্রী বলেন, ‘বদরুদ্দিন আজমল আমার সঙ্গে সাক্ষাৎ করে মহিলাদের শিক্ষার জন্য আমাদের তরফ থেকে চালু করা প্রকল্পের প্রশংসা করেছেন।”

আরও পড়ুন: Corona Virus: ৮১ দিন পর দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের কম, নিম্নমুখী মৃত্যুও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest