New rule for LPG customers : will be able to take only 15 gas cylinders in a year quota for the month

এলপিজির নয়া নিয়ম, বছরে কটা সিলিন্ডার পাবেন গ্রাহকরা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যত খুশি নয়। এবার থেকে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের সংখ্যা বেঁধে দিল কেন্দ্র। নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে গ্রাহকরা বছরে মাত্র ১৫টি সিলিন্ডার কিনতে পারবেন। এর বেশি নয়। এর বাইরে গ্রাহকদের মাসে মাত্র ২টি সিলিন্ডার কেনার ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে সিলিন্ডার পাওয়ার জন্য মাস বা বছরের কোনও কোটা নির্ধারণ করা হয়নি।

নতুন নিয়ম অনুযায়ী এখন এক বছরে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের সংখ্যা হল ১২টি। এর বেশি সিলিন্ডার কিনলে ভর্তুকি পাওয়া যাবে না। বাকি সিলিন্ডারগুলি গ্রাহকদের ভর্তুকি ছাড়াই কিনতে হবে।

সিলিন্ডার বণ্টনের জন্য সফটওয়্যারে পরিবর্তন আনা হয়েছে। তাই বদল এসেছে নিয়মেও।দীর্ঘদিন ধরে অভিযোগ ছিল, বাণিজ্যিক সিলিন্ডারের তুলনায় ঘরোয়া ব্যবহারের জন্য ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কম। এই সুযোগকে কাজে লাগিয়েই ব্যাপক কালোবাজারি চলছিল। তাতে লাগাম পরাতেই নতুন নিয়ম আনল কেন্দ্র।

সরকার প্রতি ৬ মাসে একবার গ্যাসের দাম নির্ধারণ করে। সেটা সাধারণত ১ এপ্রিল এবং ১ অক্টোবরই হয়। এ ছাড়া সিএনজির দামও বাড়ানো হতে পারে। এলপিজি এবং সিএনজি শুধুমাত্র প্রাকৃতিক গ্যাস থেকে তৈরি।

আজ কলকাতার বাজারে পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯২.৭৬ টাকা। রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডার (১৪.২ কেজি) ১০৭৯ টাকা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest