Npci Launches Voice Enabled Upi Payments Hello Upi

UPI : কণ্ঠস্বরেই করা যাবে UPI পেমেন্ট, নয়া চালু করল NPCI

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউপিআই নিয়ে বর্তমানে সারা দেশে আলোচনা চলছে। একের পর এক নয়া ফিচার এনে ইউপিআই-কে আরও সমৃদ্ধ করছে কেন্দ্র। এবার সাধারণ মানুষের সুবিধায় আরও একটি নয়া পদক্ষেপ নিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই। নতুন ফিচারে UPI-তে টাকা পাঠানোর জন্য আর টাইপ করার প্রয়োজন হবে না, কারণ এবার UPI-তে যুক্ত হল ভয়েস মোডে পেমেন্টের সুবিধা।

এর আগেই ইউপিআই প্রযুক্তিতে নয়া সংযোজনের কথা জানিয়ে শক্তিকান্ত দাস বলেছিলেন, ইউপিআই-তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ফিচার আসবে। ইউপিআই-তে ভয়েসের মাধ্যমে পেমেন্ট করার নতুন পরিষেবা চালু করার ফলে নিঃসন্দেহে পেমেন্ট প্রক্রিয়া আরও সহজ হয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস গ্লোবাল ফিনটেক ফেস্টে এনপিসিআই-এর এই নতুন পরিষেবা ‘হ্যালো ইউপিআই’ চালু করেন।

ইউপিআই-এর মাধ্যমে এবার ভয়েসেই আর্থিক লেনদেন করা যাবে দেশে। আর ক্লিক করতে হবে না ‘সেন্ড’ বোতামে। এই নয়া ফিচারের ফলে ইউপিআই ব্যবহারকারীরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত সিস্টেমের মাধ্যমে নিরাপদে টাকা লেনদেন করতে পারবেন। এই ধরনের প্রযুক্তি দেশের ডিজিটাল লেনদেন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে।

জানা গিয়েছে, এই নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচারে, এআই প্রতিনিধির সঙ্গে চ্যাট করতে পারবেন ইউপিআই ব্যবহারকারী। এর মাধ্যমে টাকা এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্য়াকাউন্টে চলে যাবে। এই ব্যবস্থায় সহজেই যে কেউ ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। এর ফলে ইউপিআই-এর ব্যবহার বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আরবিআই গভর্নর ও এনপিসিআই কর্তৃপক্ষ।

হিন্দি বা ইংরেজিতে ‘ভয়েস কমান্ড’-এর মাধ্যমে আপনি টাকা পাঠাতে পারবেন ইউপিআই মাধ্যমে। পরবর্তীকালে আরও ভারতীয় আঞ্চলিক ভাষায় এই পরিষেবা পাওয়া যাবে। সেই সময় বাংলাতে কথা বলেও আপনি টাকা লেনদেন করতে পারবেন ডিজিটাল মাধ্যমে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest