Quad, UN Address, Covid Summit Key Agenda As PM Modi Jets Off To US

ব্যস্ত সূচি নিয়ে ওয়াশিংটনে পা রাখলেন মোদী, প্রথম দিনই বৈঠক করবেন কমলার সঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একদিকে করোনা পরিস্থিতি, অন্যদিকে, আফগানিস্তানের মতো প্রতিবেশী দেশে তালিবানের ছোবল, তারই মাঝে এবার মার্কিন সফরে প্রধানমন্ত্রী মোদী। সেখানে রাষ্ট্রসংঘের সাধারণ সভা থেকে শুরু করে কোয়াড দেশভূক্ত রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক করতে চলেছেন মোদী। এছাড়াও হাইভোল্টেজ মোদী- বাইডেন বৈঠক এই সপ্তাহেই আয়োজিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বুকে।

মার্কিন সফরের প্রথম দিনই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদী। পাশাপাশি মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন মোদী। তাছাড়া বেশ কয়েকজন শিল্পপতীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে নরেন্দ্র মোদীর।

এদিন ওয়াশিংটন ডিসি-তে মোদীকে অভর্থ্যনা জানাতে উপস্থিত ছিলেন আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের বহু আধিকারিক। ছিলেন জয়েন্ট বেস অ্যান্ড্রিউজ-এর ডেপুটি সেক্রেটারি টি এইচ ব্রায়ান ম্যাককেয়ন, আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং সাধু, ব্রিগেডিয়ার অনুপ সিংহল, এয়ার কমোডোর অঞ্জন ভদ্র, ন্যাভাল অ্যাটাচি কমোডোর নির্ভয়া বাপনা। ছিলেন প্রচুর ভারতীয়-আমেরিকান।

ওয়াশিংটনে পৌঁছানোর পর দু’টি টুইটে সেখানে পৌঁছানোর কথা জানান প্রধানমন্ত্রী। তিনি লেখেন, ‘ওয়াশিংটন ডিসিতে আমাকে স্বাগত জানানোর জন্য এখানকার ভারতীয়দের কাছে আমি কৃতজ্ঞ। আমেরিকায় বসবাসকারী এই ভারতীয়রা আমাদের শক্তি।’

পাশাপাশি ওয়াশিং নিজের কর্মসূচি সম্পর্কে জানিয়ে অপর একটি টুইটে মোদী লেখেন, ‘আগামী ২ দিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, প্রধানমন্ত্রী স্কট মরিসন, ইয়োশিহিদে সুগা-র সঙ্গে দেখা করার কথা রয়েছে। কোয়াড বৈঠকে যোগ দেব এবং ভারতে অর্থনৈতিক বিনিয়োগের সুযোগ আছে, সেই দিকগুলি তুলে ধরব এখানকার প্রথম সারির সিইও-দের কাছে।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest