Rajasthan Assembly Election: Overdose of weddings, Election Commission changes polling date for Rajasthan

Rajasthan Assembly Election: বিয়ের ধূম! রাজস্থানে বিধানসভা ভোটের দিন পরিবর্তন নির্বাচন কমিশনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজস্থানে বিধানসভা ভোটের দিন বদলে গেল। নতুন দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। গত সোমবার কমিশন বাকি চার রাজ্যের সঙ্গে রাজস্থানেরও বিধানসভা ভোটের সূচি ঘোষণা করেছিল। তাতে বলা হয়েছিল, ২৩ নভেম্বর হবে ভোটগ্রহণ। কিন্তু বুধবার তা বদল করল কমিশন। বুধবার কমিশন জানিয়েছে, ২৫ নভেম্বর হবে রাজস্থানের ভোট। ফলঘোষণার দিন অপরিবর্তিতই থাকছে। বাকি চার রাজ্যের সঙ্গে রাজস্থানেরও ভোটগণনা হবে ৩ ডিসেম্বর।

জানা গিয়েছে, বেশ কয়েকটি রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠন এই দিন পরিবর্তন করতে অনুরোধ করেছিল। এর মধ্যে জোধপুরের বিজেপি সাংসদ পিপি চৌধরিও রয়েছেন বলে জানা গিয়েছে। ২৩ নভেম্বর সে রাজ্যে এত বিয়ের দিন স্থির হয়ে রয়েছে, যার জেরে তাঁরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। কমিশনকে জানানো হয়েছে, ওই দিনে প্রায় ৫০ হাজার বিয়ে ইতিমধ্যেই স্থির রয়েছে। সে জন্যই দিন পরিবর্তন করা হয়েছে বলে জানালো কমিশন।

আরও পড়ুন: Bihar: বিহারের ২৪ ঘণ্টায় জলে ডুবে মৃত ২২, ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা সরকারের

রাজস্থানের সঙ্গে মধ্য প্রদেশ, ছত্তীসগঢ়, মিজোরাম, তেলঙ্গানাতে ভোটের ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। এর মধ্যে ছত্তীসগঢ়ে ভোট হবে দুই দফায় (৭ এবং ১৭ নভেম্বর)। মধ্য প্রদেশে ১৭ নভেম্বর, তেলঙ্গানায় ৩০ নভেম্বর এবং মিজোরামে ৭ নভেম্বর ভোট হবে। রাজস্থানে ভোট হবে ২৫ নভেম্বর। এই সমস্ত ভোটের গণনা হবে ৩ ডিসেম্বর। এই পাঁচ রাজ্যে ৮.২ কোটি পুরুষ এবং ৭.৮ কোটি মহিলা ভোট দেবেন বলে জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

রাজস্থান বিধানসভায় মোট আসন ২০০টি। গত বার বিজেপির হাত থেকে মরুরাজ্য ছিনিয়ে নিয়েছিল কংগ্রেস। ২০২৪-এর লোকসভা ভোটের আগে, কংগ্রেসের হাত থেকে রাজস্থান পুনরুদ্ধারে মরিয়া গেরুয়া শিবির। যদিও প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেকে প্রার্থী করেনি বিজেপি। যা পদ্মশিবিরে খানিকটা কাঁটার মতোই বিঁধছে বলে মত অনেকের। আবার কংগ্রেসের মধ্যেও মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও তরুণ নেতা সচিন পাইলটের মধ্যেও সংঘাত রয়েছে। যদিও বিজেপি আশাবাদী, পাঁচ বছরের প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া কাজে লাগিয়ে এ বার তারা পদ্ম ফোটাবেই।

আরও পড়ুন: Newsclick : কেন্দ্রের বিরুদ্ধে ১২০(বি) ধারায় মামলা হওয়া উচিত: বৃন্দা কারাত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest