Self-proclaimed religious leader Ram Rahim convicted in Ranjit Singh's murder case

প্রধান শিষ্য রণজিৎ সিং হত্যা মামলায় দোষী সাব্যস্ত স্বঘোষিত ধর্মগুরু রাম রহিম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিমকে (Gurmeet Ram Rahim) রণজিৎ সিং হত্যা মামলায় দোষী সাব্যস্ত করল পঞ্চকুলার স্পেশাল CBI কোর্ট। মামলায় অভিযুক্ত বাকি চারজনকেও দোষী সাব্যস্ত করা হয়েছে। ১২ অক্টোবর সাজা ঘোষণা। ২০০২ সালের ১০ জুলাই খুন হন স্বঘোষিত ধর্মগুরুর শিষ্য রণজিৎ সিং (Ranjit Singh murder case)। অবশেষে সেই মামলায় দোষী সাব্যস্ত হল পাঁচ অভিযুক্তই।

২০০৩ সালের ৩ ডিসেম্বর সিবিআই এফআইআর দায়ের করে রণজিৎ সিং হত্যা মামলায়। পিটিশন দায়ের করেছিলেন রণজিৎ সিংয়ের ছেলে জগসীর সিং। চার্জশিট থেকে জানা যায়, রণজিৎ সিং ছিলেন হরিয়ানার সিরসায় ডেরা সাচ্চা সৌদার ম্যানেজার। তিনিই একটি বেনামি চিঠিতে ফাঁস করেছিলেন রাম রহিমের যৌন অনাচারের কথা। অভিযোগ জানিয়েছিলেন, কীভাবে ডেরার ভিতরে তার শিষ্যা তথা সাধ্বীদের যৌন শোষণ চালাত রাম রহিম।
পরে ওই চিঠির কথাই নিজের প্রতিবেদনে তুলে ধরেছিলেন সাংবাদিক রামচন্দর ছত্রপতি। পরে তিনি ও রণজিৎ দু’জনই খুন হন। ইতিমধ্যেই ছত্রপতি হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়েছে রাম রহিম। এবার রণজিতের হত্যা মামলাতেও দোষী সাব্যস্ত হল সে।

এখন পাঁচকুলার সিবিআই বিশেষ আদালত গুরমিত রাম রহিম সিং- সহ ৫ অভিযুক্তকে আইপিসির ৩০২ ধারার (হত্যার) অধীনে দোষী সাব্যস্ত করেছে। ১২ অক্টোবর সাজা ঘোষণা করা হবে। গুরমিত রাম রহিম সিং তার “আশ্রমে” দুই মহিলা শিষ্যকে ধর্ষণের জন্য ২০বছরের কারাদণ্ড ভোগ করছেন। পাঁচকুলার বিশেষ সিবিআই আদালত তাকে ২০১৭ সালের আগস্টে দোষী সাব্যস্ত করেছিল।

২০১৯ সালে গুরমিত রাম রহিম সিং এবং আরও তিনজনকে সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। যিনি তাঁর আশ্রমে ডেরা সাচ্চা সৌদ প্রধানের মহিলাদের যৌন শোষণ সম্পর্কিত এক বেনামি চিঠি প্রকাশ করেছিলেন। বুর্জ জওহর সিং ওয়ালা গুরুদওয়ারা থেকে গুরু গ্রন্থ সাহেবের ” বীর ” (কপি) চুরির সঙ্গে জড়িত একটি মামলাতেও গুরমিত রাম রহিম অভিযুক্ত।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest