These five expectation from agriculture budgets 2022

Budget 2022 : কৃষকদের মান ভাঙাতে মরিয়া মোদী সরকার, বাজেটে পাঁচ দাওয়াই নির্মলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছে মোদী সরকার। একগুচ্ছ চ্যালেঞ্জকে মাথায় রেখে এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মনে করা হচ্ছে এই বাজেটে কৃষকদের জন্যে বড়সড় কোনও ঘোষণা করতে পারে মোদী সরকার। আগামী পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। আর ঠিক ভোটের আগেই বাজেট পেশ হবে। ফলে এই বাজেটে কৃষকদের জন্যে বড়সড় ‘উপহার’ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে পিএম কিষাণ যোজনার সুবিধা যাঁরা পান, তাঁদের জন্যেও বিশেষ ঘোষণা হতে পারে।

বাজেটে সমস্ত ফসলের এমএসপি (MSP) -র জন্য একটি প্যানেল গঠন করার ঘোষণা করা হতে পারে ৷ আন্দোলনকারী কৃষকদের এটা একটা বড় দাবি ছিল ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি বিল প্রত্যাহারের ঘোষণার সময় এমএসপি-র জন্য কমিটি গঠনেরও ঘোষণা করেছিলেন ৷

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার মাধ্যমে দেশের কৃষকরা বেশ কিছু আর্থিক সুবিধা পেয়ে থাকেন। এবারের বাজেটে এই যোজনায় কৃষকদের আর্থিক সুবিধার পরিমান বাড়াতে পারে সরকার। এই যোজনার মাধ্যমে কৃষকদের বছরে ছ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। তা বাড়িয়ে আট হাজার টাকা করা হতে পারে। অর্থাৎ দু হাজার টাকা বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: প্রতি মুহূর্তে বাড়ছে বিদ্বেষ! এবার ‘ক্লাব হাউস’ অ্যাপে মুসলিম মেয়েদের নিয়ে আপত্তিকর কথা

কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য এগ্রি ফুড প্রোসেসিংয়ের উপরে জোর দেওয়া জরুরি বলে মনে করছে সরকার ৷ কৃষিপণ্যের মার্কেটিং, ব্র্যান্ডিং ও রফতানি বাড়াতে সরকার বাজেটে বড় ধরনের ঘোষণা করতে পারে। সরকার কৃষি ক্ষেত্রে খাদ্য প্রক্রিয়াকরণের জন্য ১০,৯০০ কোটি টাকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমকে (PLI) অনুমোদন দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে এগ্রিকালচার ফুড প্রোসেসিংকে রিটেল মার্কেটের সঙ্গে যুক্ত করা হলে কৃষকদের বিপুল লাভ হবে ৷ বাজেটে সরকার এই বিষয়েও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে ৷ আগেই ফার্মার প্রডিউসার অর্গানাইজেশন (Farmer Producer Organizations – FPO) -কে জনপ্রিয় করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে সরকার ৷ বাজেটে এফপিও-র জন্য লোনের সীমা বাড়ানোর পাশাপাশি আরও কিছু ঘোষণা করা হতে পারে ৷

আরও পড়ুন: নেতাজির গ্রানাইট মূর্তি বসছে বসবে ইন্ডিয়া গেটে, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest