This time the day of the Rajya Sabha by-election of Bengal was announced by the Commission

RS Election: এবার বাংলার রাজ্যসভা উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুর্শিদাবাদের দুই কেন্দ্রের নির্বাচন এবং ভবানীপুরের উপনির্বাচন মিটলেই ফের ভোটের বাদ্যি বাংলায়। পুজোর আগেইএ রাজ্যে হতে চলেছে রাজ্যসভা (Rajya Sabha Poll) ভোট। এই মর্মেই বৃহস্পতিবার নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। তবে শুধু বাংলা নয়, রাজ্যসভা ভোট হতে চলেছে আরও চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলে।

মানস ভুইঁয়ার ছেড়ে যাওয়া রাজ্যসভা আসনে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৪ অক্টোবর এই আসনের জন্য নির্বাচন হবে। সেদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিধানসভায় ভোটগ্রহণ হবে। সেই দিনই বিকেল ৫টার সময় ভোট গণনা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

বর্তমানে রাজ্য সরকারের জলসম্পদ বিকাশ ও উন্নয়ন মন্ত্রী পদে রয়েছেন মানস ভুঁইয়া। রাজ্য সরকারের মন্ত্রী হতেই রাজ্যসভা সদস্যপদ থেকে পদত্যাগ করেছিলেন মানস ভুইঁয়া। ২০২৩ সালের অগস্ট পর্যন্ত রাজ্যসভায় মেয়াদ ছিল মানস ভুইঁয়ার। তাঁ পরীবর্তে এই আসনে যেই নির্বাচিত হবেন, তাঁর মেয়াদও ২০২৩ সালের অগস্ট পর্যন্ত হবে। এদিকে মানসের আসন ছাড়াও আরও পাঁচটি রাজ্যসভা আসনে উপনির্বাচনের ঘোষণা করেছে কমিশন।

বর্তমানে তৃণমূল বিধায়ক মানসরঞ্জন ভুঁইঞা আগে রাজ্যসভা সাংসদ ছিলেন। বিধানসভা ভোটে জয়ের পর মে মাসের ৬ তারিখ সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পর থেকেই পদটি ফাঁকা পড়েছিল। এবার সেই আসনটিতে ভোট সেরে ফেলতে চাইছে কমিশন। এই আসনে তৃণমূল কাকে প্রার্থী করে, সেটার দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। প্রার্থী দিতে পারে বিজেপিও। দুই যুযুধান পক্ষের লড়াইয়ের দিকে নজর রাজনৈতিক মহলে।

কমিশন জানিয়েছে, ২২ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার দিন। ২৩ তারিখ মনোনয়নের স্ক্রুটিনি করা হবে। ২৭ তারিখ নাম প্রত্যাহারের শেষদিন। আর ৪ তারিখ ভোট। তবে শুধু বাংলা নয়, ওই একইদিনে রাজ্যসভার আসনে ভোট হবে অসমের একটি, তামিলনাড়ুর ২টি, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের একটি করে আসনে ভোট হবে। একই দিনে ভোট হবে পুদুচেরীর একটি আসনেও।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest