UP Assembly Elections 2022: Uttar Pradesh records 60.51% voter turnout

UP Election 2022: উত্তরপ্রদেশে প্রথমদফায় ভোট পড়ল ৬০.১৭ শতাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃহস্পতিবার শুরু হল উত্তরপ্রদেশ দখলের লড়াই (UP Election 2022)। সেই লড়াইয়ের প্রথম দফা (1st phase) সম্পন্ন হল বৃহস্পতিবার। রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ রাজ্যটির পশ্চিম অংশের ১১টি জেলা (11 districts) জুড়ে ৫৮টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ (voting concludes) হল এদিন। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয় এবং নির্বাচন কমিশনের জারি করা কোভিড-১৯ নির্দেশিকা অনুযায়ী অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। সারাদিন ধরে ভোটগ্রহণ চলে ২৫,৮৪৯টি ভোট কেন্দ্রে।

প্রথম দফায় ভোট পড়েছে ৬০.১৭ শতাংশ। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, মথুরাতে ভোট পড়েছে ৬৩.২৮, মুজাফ্ফরনগরে ৬৫.৩৪ শতাংশ , শামলিতে পড়েছে ভোট ৬৯.৪২ শতাংশ,গৌতমবুদ্ধ নগরে ৫৬. ৭৩, গাজিয়াবাদে ৫৪.৭৭ শতাংশ, আগরায় ৬০.৩৩, মেরঠে ৬০.৯১ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন: Hijab row: মুসলিম ছাত্রীকে ঘিরে ‘জয় শ্রীরাম’ স্লোগান, পাল্টা ‘আল্লাহু আকবর’ বলে রুখে দাঁড়ালেন সাহসিনী

৭৩ জন মহিলা প্রার্থী সহ ৬২৩ জন প্রার্থী এদিনের প্রথম দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদিন মোট ভোটার সংখ্যা ছিল ২.২৭ কোটি। উল্লেখ্য, উত্তরপ্রদেশ, প্রায় ২০ কোটি মানুষের বসবাসের জায়গা। এখানে ৭ই মার্চ ভোট শেষ হওয়ার কথা। সাতটি ধাপে ভোট হওয়ার কথা রয়েছে এবং ১০ মার্চ ভোট গণনা শুরু হবে। এদিকে সারাদিন ধরে একাধিক অভিযোগ করেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব। সমাজবাদী প্রার্টি প্রধান বলেছেন, ঘন্টার পর ঘন্টা ভোট দেওয়া বন্ধ ছিল। ইভিএম কাজ করছে না। মানুষকে অপেক্ষা করতে হয়েছে, বলে একাধিক রিপোর্ট ছিল। কমিশনের উচিত ছিল, সুষ্ঠভাবে ভোট নিশ্চিত করা।

এদিকে, বিকেল তিনটে নাগাদ ভুয়ো ভোটের অভিযোগে সপা-বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। মিরাঠির কিঠৌর বিধানসভা কেন্দ্রে সমাজবাদী পার্টি এবং বিজেপি সমর্থকদের মধ্যে বচসা থেকে শুরু হয় সংঘর্ষ।পরিস্থিতি নিয়ন্ত্রন করতে লাঠি নিয়ে এগিয়ে আসে পুলিশ।

আরও পড়ুন: Unemployment: বেকারত্ব আর দেনার দায়ে নাজেহাল, তিন বছরে দেশে আত্মঘাতী ২৫ হাজারের বেশি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest