US Election 2020 LIVE : ম্যাজিক সংখ্যা ২৭০ ছোঁয়ার দৌড়ে এগিয়ে বাইডেন, ১৪৫ ইলেক্টোরাল ভোট ট্রাম্পের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই মুহূর্তে গোটা বিশ্বের চোখ রয়েছে আমেরিকার দিকে। সেখানে পরবর্তী প্রেসিডেন্ট কে হবে তা নিয়ে শুরু হয়েছে ভোটগ্রহণ। ইতিমধ্যেই বেশিরভাগ প্রদেশে ভোটগ্রহণ শেষ। তাতে দেখা যাচ্ছে দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। লড়াইয়ে কখনও সামান্য এগিয়ে যাচ্ছেন বাইডেন। কখনও আবার লিড নিচ্ছেন ট্রাম্প।

মসনদে বসতে চলেছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। মঙ্গলবার মার্কিন ভোটের দিনে এমনটাই ইঙ্গিত মিলছে ভোট-পূর্ববর্তী সমীক্ষায়। সিএনএন-এর সর্বশেষ সমীক্ষায় দেখা যাচ্ছে, অন্তত ১০ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন বিডেন। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন ৪২ শতাংশ, অন্য দিকে ৫২ শতাংশই থাকছেন বাইডেনের পক্ষে। শুধু তাই নয়, পোস্টাল ও আর্লি ব্যলটও ইঙ্গিত দিচ্ছে ট্রাম্পের থেকে অনেকাংশে এগিয়ে রয়েছেন বাইডেন-কমলা হ্যারিসরা।

৩ নভেম্বর শুরু হয়েছে এই ভোটগ্রহণ। আমেরিকার ৫০টি প্রদেশের মধ্যে ইতিমধ্যেই ২৫টির বেশি প্রদেশে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। তাতে দেখা গিয়েছে, ১০টি প্রদেশে ভোটে জিতেছেন বিডেন। অন্যদিকে ৮টি প্রদেশে জিতেছেন ট্রাম্প। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রদেশে চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

আরও পড়ুন: দ্বিতীয় লকডাউনের আগে নিশ্চল প্যারিস, ৭০০ কিমি জুড়ে জ্যাম…

সংবাদসংস্থা এএফপি এবং অন্যান্য মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, এখনও পর্যন্ত আলাবামা, মিসিসিপি, আরকানসাস, টেনিসি প্রভৃতি প্রদেশ জিতেছেন ট্রাম্প। অন্যদিকে ইলিনইস, রোড আইল্যান্ড, নিউ জার্সি, কানেক্টিকাট, ডেলাওয়্যার প্রভৃতি প্রদেশ বিডেন জিতেছেন বলে খবর।

ইতিমধ্যেই ফ্লোরিডাতে শেষ হয়েছে ভোটগ্রহণ। মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে জিততে হলে দরকার ২৭০টি ইলেকটোরাল ভোট। তার মধ্যে ফ্লোরিডাতেই রয়েছে ২৯টি ইলেকটোরাল ভোট। অর্থাৎ বরাবরই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই প্রদেশ। ২০১৬ সালের নির্বাচনে খুব সামান্য ব্যবধানে এই প্রদেশ জিতেছিলেন ট্রাম্প। তিনি পেয়েছিলেন ৪৯ শতাংশ ভোট। ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিন্টন পেয়েছিলেন ৪৭.৮ শতাংশ ভোট।

শেষ পাওয়া খবর অনুযায়ী, জো বাইডেন – ২২৩ ও ডোনাল্ড ট্রাম্প – ১৪৫ আসন জিতেছেন।

আরও পড়ুন: বিশ্বকে সাবধান করে এবার সেলফ কোয়ারেন্টাইনে WHO প্রধান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest