নবান্নে ‘না’, ক্ষমতায় এলে মহাকরণ থেকে সরকার চালাবে বিজেপি

নবান্নে সচিবালয় ফেরানোর কথা ঘোষণা করে সরকারি কর্মচারীদের মধ্যে একপ্রকার আবেগের কার্ড খেলতে চেয়েছে বিজেপি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপি ক্ষমতায় এলে ঝাঁপ বন্ধ হবে নবান্নের। রাজ্যের সচিবালয় ফিরবে মহাকরণে। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে একথা জানালেন বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য।

বিবাদি বাগ চত্বরের ওই লাল রঙের বিশালাকার বাড়ি সাক্ষী বামেদের ৩৪ বছরের রাজত্বের। স্বাধীনতার পর থেকেই রাজ্যের মূল প্রশাসনিক ভবন ছিল এটাই। ২০১১ সালে ক্ষমতায় আসার পর অবশ্য সেই বাড়ি থেকেই শাসনকাল শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বছর দুয়েক পর ২০১৩ সালের অক্টোবর মাস নাগাদ সচিবালয় নবান্নে নিয়ে চলে যান মমতা। তারপর থেকে সংস্কারের কাজ চলছে মহাকরণে। একুশের ভোটযুদ্ধে ক্ষমতায় এলে সেই মহাকরণকেই আবার কাজে লাগাতে চায় মুরলীধর সেন লেন।

এদিন শমীকবাবু বলেন, ‘বিজেপি ক্ষমতায় এসে নবান্ন থেকে রাজ্যের সচিবালয় মহাকরণে ফেরাবে। মহাকরণের সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে। স্বাধীনতা সংগ্রামের অগ্নিযুগের সাক্ষী এই ভবন। এই ভবনের একের পর এক জননেতার পদচারণা দেখেছেন সাধারণ মানুষ। তাই মহাকরণে সচিবালয় ফেরাবে বিজেপি।’

আরও পড়ুন: সকাল থেকেই মুখ ভার শহরের, ফাগুনের শেষ বেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

মহাকরণ সংস্কারের জন্য যদিও বড় পরিকল্পনা করেছিলেন মমতা। যাদবপুর বিশ্ববিদ্যালয়কে যুক্ত করে কিছু সমীক্ষা করা হয়। কিছু কাজও করা হয়েছিল। তবে তারপর থেকে অব্যবহৃত হয়েই পড়ে রয়েছে দীর্ঘ ইতিহাসের এই সাক্ষী।

ওয়াকিবহাল মহলের মতে, নবান্নে সচিবালয় ফেরানোর কথা ঘোষণা করে সরকারি কর্মচারীদের মধ্যে একপ্রকার আবেগের কার্ড খেলতে চেয়েছে বিজেপি। কারণ, বাম সমর্থকদের একটা বড় অংশের পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদেরও আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে এই রাইটার্স বিল্ডিং। ফলে এই আগাম এই ঘোষণার কোনও প্রতিফলন আসন্ন বিধানসভা ভোটে দেখতে পাওয়া যায় কিনা সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: নিউ মার্কেটের হোটেলে একই পরিবারের তিনজনের দেহ উদ্ধার, দানা বাঁধছে রহস্য

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest