মেয়েদের জন্য নিরাপদ শহর কলকাতা, জানাল এনআরসিবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এনসিআরবি তথ্যঅনুযায়ী ভারতের উনিশটি বড় শহরের মধ্যে মেয়েদের ওপর যৌন নির্যাতনের সংখ্যা কলকাতায় সব চেয়ে কম। এমনকি ধর্ষণের চেষ্টা বা যৌনহেনস্থার মতো ঘটনাও নেই।

হাথরাস নিয়ে যোগী প্রশাসনের নিন্দায় গোটা দেশ। যোগীর পুলিশ যেভাবে মিডিয়ার পথ আটকেছে তার নিন্দা করেছে সকলে। পরিবারের হাতে দেহ না দিয়ে মাঝরাতে পুলিশ যেভাবে নির্যাতিতার দেহ দাহ করেছে তারও নিন্দা হয়েছে। প্রতিবার পুলিশ জানিয়েছে সবটাই তারা করেছে ওপরতলার নির্দেশে। এমন সময় ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো’ (এনসিআরবি) জানলা মেয়েদের জন্য নিরাপদ শহর কলকাতা।

আরও পড়ুন : মাদক মামলায় জামিন পেলেন রিয়া, ভাই শৌভিকের আর্জি খারিজ

এনসিআরবি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে ২০১৯ সালে শহরে মোট ১৪টি যৌন আক্রমণের ঘটনা ঘটেছে।মঙ্গলবারই এনসিআরবি-র অন্য একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, এ দেশে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়। পণঘটিত কারণে এ দেশে প্রতি ঘণ্টায় একজন করে মহিলার মৃত্যু হয়। প্রতি চার ঘণ্টায় এ দেশে একজন করে মেয়েকে পাচার করা হয়। প্রতি ৪ মিনিটে একজন গৃহবধূ তাঁর শ্বশুরবাড়িতে নির্যাতনের স্বীকার হন।

গোটা দেশের তুলনায় কলকাতার পরিস্থিতি অনেকটাই স্বস্তিজনক।  আর এ রাজ্যের শাসকদলের হাতে সেই তথ্য অন্যতম রাজনৈতিক হাতিয়ারও হয়ে উঠতে পারে বলেও ধারণা কোনও কোনও মহলে। করোনা আবহে শহরের জন্য সুখবর বইকি!

কাকতালীয় হোক কিংবা বকতালীয়, গেরুয়া শাসিত রাজ্যগুলিতে মেয়েদের নিরাপত্তা কম। এর পিছনে বিজেপির কিছু নেতার নোংরা মানসিকতা দায়ী বলে অনেকে মনে করছেন। হাথরাসের ঘটনা প্রসঙ্গে বিজেপি নেতা বিজেপি নেতা রঞ্জিত বাহাদুর শ্রীবাস্তব বলেন, হাথরস কাণ্ডের অভিযুক্তরা ‘নির্দোষ’ এবং নির্যাতিতা তরুণী ‘আওয়ারা’।অভিযুক্তদের পক্ষে তাঁর সওয়াল, ‘‘আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি ছেলেগুলো নির্দোষ।’’এই ধরনের মহিলাদের দেহ নাকি এভাবেই পাওয়া যায়। দাবি ‘মানসিক অসুস্থ’ ওই বিজেপি নেতার। নিজেকে শিক্ষক বলে দাবি করা বিজেপির অপর নেতা সুরেন্দ্রনারায়ণ সিং বলেছিলেন বাবা মায়ের উচিত মেয়েদের ‘সংস্কার’ শেখানো।

আরও পড়ুন : যেন সদ্য যৌবন ছোঁয়া কিশোরী! লন্ডনের রাস্তায় উচ্ছল নুসরত, দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest