NCRB Report: West Bengal is at the top in bride abuse, Kolkata is comparatively less

NCRB Report: বধূ নির্যাতনে শীর্ষে পশ্চিমবঙ্গ, কলকাতায় তুলনামূলক কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বধূ নির্যাতনে সবথেকে এগিয়ে বাংলা। ২০২১ সালের পরিসংখ্যান অনুসারে এমনটাই সামনে আসছে। ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুসারে এমনটাই খবর।আইপিসির ৪৯৮এ ধারায় ১৯,৯৫২টি মামলা হয়েছে এই রাজ্যেই। মূলত অতিরিক্ত পণের দাবিতে স্বামী ও শ্বশুড়বাড়ির লোকজনের অত্যাচারের বিরুদ্ধে এই মামলাগুলি হয়েছে।

বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসা সংক্রান্ত দায়ের অভিযোগের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। তাতে বলা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৯৮-এ ধারায় বাংলায় ১৯ হাজার ৯৫২টি বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়েছে। স্বামীস, শ্বশুরবাড়ির লোকজন, তাঁদের আত্মীয়দের হাতে নিগ্রহের ক্ষেত্রে গত বছর যত অভিযোগ দায়ের হয়, তা নিয়েই এই রিপোর্ট। বাংলার ঠিক পরেই এই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ। সেখানে গত বছর ১৮ হাজার ৩৭৫টি বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়। তৃতীয় স্থানে রয়েছে রাজস্থান। সেখানে গত বছর ১৬ হাজার ৯৪৯টি গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর পরিসংখ্যান অনুযায়ী, সবমিলিয়ে দেশে বধূ নির্যাতনের গর হার ২০.৫০ শতাংশ। সেখানে বাংলা প্রতি ১ লক্ষ বিবাহিত মহিলা পিছু বাংলার হার ৪১.৫০ শতাংশ।

আরও পড়ুন: Durga Puja 2022: পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

এই তালিকায় সবচেয়ে শেষে রয়েছে গোয়া। গত এক বছরে সেখানে বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার মাত্র একটি মামলা দায়ের হয়। নাগাল্যান্ডে এই সংখ্যাটি ছিল দু’টি, সিকিমে তিনটি। মেট্রোপলিটন শহরগুলির মধ্যে দিল্লিতে গত বছর ৪ হাজার ৭৭৪টি বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার অভিযোগ দায়ের হয়। কলকাতা শহরে বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার অভিযোগ জমা পড়ে ৮৪১টি। হায়দরাবাদ, জয়পুর এবং লখনউতে যথাক্রমে ১৬৭৮, ১২০০ এবং ১১০১টি করে অভিযোগ দায়ের হয়।

এর আগে, ২০১৯-এর রিপোর্টে রাজস্থান এবং উত্তরপ্রদেশের পর বিবাহিত মহিলার উপর গার্হস্থ্য হিংসার তালিকায় তৃতীয় স্থানে ছিল বাংলা। সে বছর রাজ্যে ১৬ হাজার ৯৫১টি অভিযোগ দায়ের হয়। ২০২০ সালে দায়ের অভিযোগের রিপোর্টেও প্রথম পাঁচে ছিল বাংলা।

পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এই পরিসংখ্যান অনুসারে এটা বোঝা যাচ্ছে এই রাজ্যের মহিলারা অপরাধের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। তিনি বলেন,  সমাজে গার্হস্থ্য হিংসা রয়েছে, এটা আমরা স্বীকার করছি  । এটা গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও হচ্ছে। তবে এই রিপোর্টের একটি ইতিবাচক দিক রয়েছে যে এখানে নারীরা অভিযোগ জানাতে পারেন। আর গোটা বিষয়টিতে একটি স্বচ্ছতা রয়েছে।

আরও পড়ুন: Durga Puja Rally: আগামীকাল দুর্গাপুজোর ধন্যবাদ যাত্রা, কোন পথ খোলা-বন্ধ জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest