Durga Puja 2020: মহামারী আবহে বাংলায় দুর্গোৎসব বন্ধ রাখা হোক, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উৎসবের মরশুম দেশে করোনার সুপার স্প্রেডার হতে পারে, সতর্ক করেছে কেন্দ্র। এদিকে যত দুর্গাপুজোর দিন এগিয়ে আসছে বাংলায় ততই লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণ। এমন আবহে রাজ্যে দুর্গোৎসব বন্ধ রাখার আরজি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

আবেদনে বলা হয়েছে,ওনাম উৎসবেরকরে কেরালায় যে হারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছিল, পশ্চিমবঙ্গে সাড়ম্বরে দুর্গাপুজো পালনের কারণেও একই ভাবে নভেল করোনাভাইরাস সংক্রমণের হার লাফিয়ে বাড়ার সম্ভাবনা রয়েছে। বলা হয়েছে, অতিমারীর প্রকোপ এড়াতে ইতিমধ্যে গণেশ পুজো ও মহরম নিষিদ্ধ করেছে মহারাষ্ট্র সরকার। সেই উদাহরণ মাথায় রেখেই বাংলায় এ বছর দুর্গাপুজো পালনে উৎসব বন্ধ করার নির্দেশ জারি করা হোক।

আরও পড়ুন: বিজেপির মতো অশুভ শক্তির বিনাশে পৃথিবীতে আসেন মা দুর্গা! জাগো বাংলা-র শারদ সংখ্যায় লিখলেন তৃণমূল নেত্রী

আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়ের কথায়, “ওনাম উৎসবের করে কেরালায় আক্রান্তের সংখ্যা দ্রুতহারে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। পশ্চিমবঙ্গে সাড়ম্বরে দুর্গাপুজো পালনের কারণেও একইভাবে করোনা ভাইরাসের সংক্রমণের হার লাফিয়ে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।” আবেদনে তিনি মহারাষ্ট্রের উদাহরণ টেনে এনে বলেন, “মহামারীর আবহে মহারাষ্ট্র সরকার ইতিমধ্যে গণেশ পুজো ও মহরম নিষিদ্ধ করেছে। সেই উদাহরণ মাথায় রেখেই বাংলায় এ বছর দুর্গাপুজো পালনে উৎসব বন্ধ করার নির্দেশ জারি করা হোক।”

প্রসঙ্গত, এবার সাড়ম্বরে দুর্গাপুজো পালনের ক্ষেত্রে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছে কেন্দ্র-রাজ্য। তা মেনেই পুজোর করার চেষ্টা চালাচ্ছেন উদ্যোক্তারা। কিন্তু পুজোর দিনগুলোয় কি মানুষের ঢল আদৌ নিয়ম মানবে, তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে। ফলে পুজোর পর কেরলের পুনরাবৃত্তি রাজ্যে হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। এবার সেই উদ্বেগ নিয়েই হাই কোর্টে মামলা দায়ের হল।

আরও পড়ুন: বদলে যাচ্ছে আধার কার্ডের আকার, জুড়ছে নতুন সুরক্ষা প্রযুক্তি, জেনে নিন বিস্তারিত…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest