Take a look at how to lose weight without reducing food

খাবার না কমিয়ে যেভাবে ওজন কমাবেন, দেখে নিন এক পলক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওজন কমানোর জন্য অনেকে বিভিন্ন ধরনের খাবার প্রতিদিনকার খাদ্যতালিকা থেকে বাদ দেন। তবে খাদ্যতালিকা থেকে খাবার বাদ না দিয়ে ওজন কমানো যায়। জেনে নিন এর কিছু সহজ উপায় ।ওজন কমানোর জন্য সবার আগে আমারা মাথায় খাওয়া কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিই। আবার কেউ কেউ মনে করেন মশলাদার খাবার ও মিষ্টি খাওয়া যাবে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন যে এই ভাবে কম খেয়ে আর পছন্দের খাবার বাদ দিয়ে লাভ নেই। বরং শরীরকে ঠেলে দেওয়া হয় অপুষ্টির দিকে।

আসলে কার ওজন কীভাবে কম হবে, সেটা নির্ভর করে ব্যক্তিবিশেষের শারীরিক গড়নের উপরে। সেই সঙ্গে এক্ষেত্রে দেখা হয় সংশ্লিষ্ট ব্যক্তির এনার্জি লেভেল, ঘুমের ধরন, মহিলাদের ক্ষেত্রে ঋতুচক্রের অন্তর, হরমোনের ক্ষরণ, বিশেষ কোনো বস্তুর প্রতি আসক্তির মতো অনেক কিছু। সকালে ঘুম থেকে ওঠার পর যতটা সম্ভব জল খাওয়া উচিত। এই জল খাওয়ার ব্যাপারটা সারাদিন ধরেই চালিয়ে যেতে হবে, অন্তত পক্ষে ৪ লিটার পানি দিনে খেতেই হবে।

আরও পড়ুন: Video: ১০০ কেজির লেহেঙ্গায় বিয়ের পিঁড়িতে পাকিস্তানের কনে! ভাইরাল হল নিমেষে

  • চা, কফিতে চিনি বাদ দিতে পারলেই ভালো হয়, একদম না পারলে কমিয়ে দিতে হবে।
  • খাওয়া কমিয়ে দেওয়ার দরকার নেই। তা বলে একসঙ্গে অনেকটা খাওয়া চলবে না। এক্ষেত্রে যখন খিদে পাচ্ছে, তখন অল্প অল্প করে খাওয়াই ভালো।
  • আমন্ড, ওয়ালনাট, ঘি, চিজ, মাখন- এরকম ভালো ফ্যাট গ্রহণ করা উচিত।
  • তেলমশলাদার খাবার রান্না করতে ভেজিটেবিল অয়েল বা অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো ।
  • ফ্রোজেন ফুডে কেমিক্যাল থাকবেই, তাই ওটা একেবারেই এড়িয়ে চলতে হবে। তরতাজা শাকসবজি খেতে হবে, মৌসুমী সবজি এবং ফলে নজর দিতে হবে। ফ্যাট আর কার্বোহাইড্রেট মিশিয়ে ফেললে চলবে না, যেমন ফ্রেঞ্চ ফ্রাই, প্যাস্ট্রি ইত্যাদি। ডেজার্ট ভালো, ওটা থেকে বঞ্চিত থাকার দরকার নেই, মাসে মাঝে মাঝে মিষ্টিমুখ করাই যায়।

আরও পড়ুন: গ্রিন ব্লাউজ ও থাই-স্লিট স্কার্টে হট সোনাক্ষী! এরকম সাজতে আপনার কত খরচ হবে জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest