When inhaled, the vaccine reaches the lungs

নাক দিয়ে টানলে ভ্যাকসিন সোজা পৌঁছবে ফুসফুসে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিভিন্ন সংস্থা করোনার প্রতিষেধক এনেছে বাজারে ।বেশির ভাগ টিকাই দেওয়া হয় ইঞ্জেকশনের মাধ্যমে। তবে অনেক ক্ষেত্রে ইঞ্জেকশনের ভয় থাকে সাধারণ মানুষের। তাই আরও সহজে টিকা দেওয়ার জন্য ও আরও টিকার কার্য়কারিতা আরও বাড়ানোর জন্য নতুন উপায় বের করেছেন গবেষকরা। পেনসিলভেনিয়ার স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এই নতুন ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছেন। ইঁদুরের ওপর পরীক্ষা সফল হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা।

কয়েকটি ইঁদুরকে বেছে নিয়ে তাদের নাকে ভ্যাকসিন স্প্রে করে দেওয়া হয়েছে। আর তাতে অ্যান্টিবডির উপস্থিতি দেখা যাচ্ছে ফুসফুস, গলা ও নাকে। বিজ্ঞানীদের দাবি, এই অ্যান্টিবডি কোভিড নিয়ন্ত্রণ করতে বেশ সক্ষম। মনে করা হচ্ছে, নতুন এই প্রযুক্তি ভাইরাস প্রতিরোধে আরও বেশি সক্ষম হবে। কারণ, ভ্যাকসিন নাক দিয়ে টেনে নিলে তা সরাসরি পৌঁছে যাবে ফুসফুসে।

গবেষকরা বলছেন, যাঁরা এখনও করোনার টিকা নেননি, তাঁদের ১০ শতাংশেরই টিকা না নেওয়ার কারণ হল ইঞ্জেকশনের ভয়। আর সেই ভয় কাটাতেই এই নতুন পথ বের করছেন তাঁরা। তবে শুধু নাকে স্প্রে করেই নয়, ওষুধের মাধ্যমেও টিকা দেওয়ার কথা ভাবছেন গবেষকরা। তবে সেই ভ্যাকসিন বাজারে আসতে সম্ভবত আরও কয়েক বছর সময় লেগে যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest