Dooars Tourist Now Can Enjoy The Trip From Indian Railways Vistadome Coach

ডুয়ার্স ঘোরাবে এবার অত্যাধুনিক ট্রেন, ৭৭০ টাকায় ভিস্তাডোমে হবে মন ভরানো ভ্রমণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আগেই ডুয়ার্সের পর্যটকদের জন্য বিশেষ উপহার রেলের! টয় ট্রেনে ১৮০ ডিগ্রি রিভলভিং চেয়ারে বসে কাচের জানলা দিয়ে ‘ভারতের সুইজারল্যান্ড’ সিমলার প্রাকৃতিক দৃশ্য দেখার অভিনব ব্যবস্থা রয়েছে। এবার সেই একই সুযোগ মিলবে উত্তরবঙ্গের ডুয়ার্সে। তবে টয় ট্রেন নয়, একেবারে অত্যাধুনিক ট্রেন চালু হচ্ছে। যার পোশাকি নাম ‘ভিস্তাডোম’।

শতাব্দি এক্সপ্রেসের দু‘টি বাতানুকূল কামরা, দু’টি চেয়ার কার ও একটি ভিস্তাডোম কোচ নিয়ে যাত্রা শুরু করল ভিস্তাডোম টুরিস্ট স্পেশাল ট্রেন। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে আলিপুরদুয়ার পর্যন্ত যাওয়া যাবে এই ট্রেনে। উত্তরবঙ্গের ডুয়ার্স, পার্বত্য ও ঘন অভয়ারণ্যের মধ্যে দিয়ে আলিপুরদুয়ার পর্যন্ত ১৬৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ট্রেন। শিলিগুড়ি থেকে সেবক, চালসা, মাদারিহাট, রাজাভাতখাওয়া স্টেশন হয়ে ট্রেনটি যাবে আলিপুরদুয়ার পর্যন্ত।

পর্যটকদের সুবিধার্থে যাত্রার সময়ে কোচের ভেতরে থাকবে আধুনিক ওয়াই ফাই পরিষেবা, ডিজিটাল ডিসপ্লে স্ক্রিন, মোবাইল চার্জিং পয়েন্ট-সহ বিনোদনের নানা ব্যবস্থা। প্রত্যেক সপ্তাহে শুক্র, শনি ও রবিবার ছুটবে এই স্পেশ্যাল ট্রেন। সকাল ৭টা ২০ মিনিটে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে ট্রেনটি।

আরও পড়ুন: Solo Travel Tips: একা বেড়াতে যেতে চাইছেন? মাথায় রাখুন এই ৫টি বিষয়

ভিস্তাডোম কোচটিতে উন্নতমানের ৪৪টি আসন রয়েছে যা ৩৬০ ডিগ্রি ঘোরানো যাবে। বড় কাচের জানলা। যাতে সেখানে থাকা যাত্রীরা পরিবেশের সৌন্দর্য স্বাচ্ছন্দ্যে উপভোগ করতে পারেন। ট্রেনের গতি থাকবে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। মাথা পিছু ৭৭০ টাকা করে ভাড়া ধার্য্য করা হয়েছে।

এই ট্রেন চালু হওয়ায় ডুয়ার্সের পর্যটন ব্যবসা যেমন জমে উঠবে, তেমনই রেলের আয় বাড়বে বলেও মনে করছেন তিনি।পাহাড়-সহ ডুয়ার্সের বাসিন্দাদের অন্যতম জীবিকা হল পর্যটন ব্যবসা। কিন্তু করোনা মহামারী ও তার জেরে লাগু হওয়া বিধিনিষেধের জেরে গত বছর থেকেই পাহাড়-সহ ডুয়ার্সে পর্যটন ব্যবসা লোকসানে চলছে। ডুয়ার্সে তো পর্যটকদের দেখা নেই বললেই চলে। অত্যাধুনিক ভিস্তা ডোম ট্রেন চালু হলে ডুয়ার্সে পর্যটকদের ভিড় বাড়বে বলে আশাবাদী সেখানকার পর্যটন ব্যবসায়ীরা।

আরও পড়ুন: চাঁদের আলোয় মোহময়ী রূপ তাজমহলের, দেড় বছর পর রাতে খুলল দরজা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest