পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা অনুদান মমতার, সিভিক-আশাকর্মীদের বাড়ল বেতন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজো নিয়ে বড় ঘোষণা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bannerjee)। মহামারী আবহে পুজো করতে গিয়ে আর্থিক অনটনের মুখে পড়ছে কমিটিগুলি। তাই তাঁদের পাশে দাঁড়িয়ে বড় অঙ্কের  আর্থিক সাহায্যের কথা ঘোষণা করলেন মমতা। একইসঙ্গে পুজো কমিটিগুলিকে একাধিক কর ছাড়ও দেওয়া হল। মুখ্যমন্ত্রীর কথায়, রোগকে হারিয়ে বাংলা জিতবেই।

পুজো কমিটিগুলিতে ৫০,০০০ টাকা অনুদান ঘোষণার পাশাপাশি আশাকর্মী ও সিভিক ভলান্টিয়ারদের বেতনবৃদ্ধির ঘোষণা করেলন তিনি। বঞ্চিত করলেন না হকারদেরও। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে থেকে একাধিক ঘোষণা করেন মমতা।

রেজিস্টার্ড পুজো (Durga Puja) কমিটিগুলিকে এবার ৫০ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। পাশাপাশি, রেজিস্টার্ড পুজোগুলির জন্য বেশকিছু করও মকুব করা হয়েছে। এর মধ্যে রয়েছে পুরকর, দমকলের ফি-ও। এমনকী, বিদ্যুতের ক্ষেত্রে ৫০ শতাংশ কর মকুব করা হয়েছে। সিইএসসি ও রাজ্য বিদ্যুৎ পর্ষদের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হচ্ছে।

আরও পড়ুন :দিল্লি দাঙ্গার চার্জশিটে এবার প্রশান্ত ভূষণ, সলমন খুরশিদ, বৃন্দা কারাতের নাম

গত ছমাস ধরে মহামারীর মোকাবিলা করছে রাজ্য তথা গোটা দেশ। এমন আবহে দুর্গাপুজো নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়ে গিয়েছিল। পাশাপাশি, পুজোর জন্য প্রয়োজনীয় আর্থিক সাহায্য পাওয়া নিয়েও দোটানা তৈরি হয়েছিল। এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণায় সেই অবস্থা থেকে রেহাই পাওয়া গেল বলেই মনে করছে পুজো কমিটিগুলি।

এদিন মমতা জানিয়েছেন, আশাকর্মীদের ১,০০০ টাকা করে বেতন বাড়াতে চলেছে রাজ্য সরকার। এর ফলে তারা এবার থেকে ৫,৫০০ টাকা করে মাসিক বেতন পাবেন। এছাড়া সিভিক ভলান্টিয়ারদের বেতনও ১,০০০ টাকা করে বাড়ানোর ঘোষণা করেছেন মমতা। যার ফলে তাদের বেতন বেড়ে হচ্ছে ৯,০০০ টাকা।

এছাড়া অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য অবসরকালীন সুবিধা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, এবার থেকে অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা করে পাবেন অঙ্গনওয়াড়ি কর্মীরা।

হকারদের জন্যও পুজোর উপহার ঘোষণা করেছেন মমতা। জানিয়েছেন, করোনা পরিস্থিতির মধ্যে হকারদের অবস্থা খুব খারাপ। তাই তাঁদের পুজোর আগে এককালীন ২,০০০ টাকা করে দেবে রাজ্য সরকার। এজন্য ইতিমধ্যে ৮৫,০০০ হকারের তালিকা রাজ্যের কাছে জমা পড়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : তাসমানিয়ার বালির চরে আটকে মৃত ৩৮০টি তিমি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest