নোটবন্দির সময় অনাহারে মৃত্যু ছেলের, লকডাউন প্রাণ নিল ৫ বছরের মেয়ের…হাহাকার মায়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

“নোটবন্দির সময় অনাহারে মরে গিয়েছিল ছেলেটা। লকডাউনে রোজগার বন্ধ হয়ে গিয়েছে। অনেক খুঁজে কাজ জোগাড় হয়নি। মেয়েটাকে কিচ্ছুই খেতে দিতে পারলাম না। মেয়েটাও মরে গেল।” শূন্য বুকে কাঁদতে কাঁদতে এক নাগাড়ে বলছিলেন অসহায় মা।

উত্তরপ্রদেশের আগ্রার বারোলি’র আহির ব্লক পরিবার নিয়ে বাস শিলা দেবীর। শুক্রবার শিলার ৫ বছরের মেয়ে সোনিয়া মারা যায় অনাহারে। ঘটনার কথা সংবাদ মাধ্যমের কাছে পৌঁছতেই নড়েচড়ে বসে যোগীরাজ্যের প্রশাসন। ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসক প্রভু এন সিংহ জানিয়েছেন, শিশুটির মৃত্যু কীভাবে হল তা খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত শুরু হয়েছে। তাঁর দাবি, পরিবারটি কাউকে না জানিয়ে শিশুটিকে কবরস্থ করেছে। দেহের ময়না তদন্ত করা হয়নি। কীভাবে শিশুর মৃত্যু হয়েছে, তা জানতে ময়না তদন্ত করা উচিত ছিল।

আরও পড়ুন: অযোধ্যায় শুরু মসজিদ নির্মাণের কাজ, বরাদ্দ জমির অধিকাংশতেই হবে হাসপাতাল

৫০ কেজি আটা, ৪০ কেজি চাল, ডাল, রেশনের আরও অনেক সামগ্রী বাড়িতে এল ঘটা করে। কিন্তু সেই সব সামগ্রীর যখন প্রয়োজন ছিল তখন আসেনি। এক সপ্তাহ ধরে বাড়িতে চালের একটা দানাও ছিল না। পাঁচ বছরের ছোট্ট মেয়ে কয়েকদিন ধরে কিছু খায়নি। সারাদিন খিদের জ্বালায় কেঁদেছে। খিদের চোটে একটা সময় তাঁর জ্বর আসে। চিকিত্সাও হয়নি সময় মতো। শেষমেশ পাঁচ বছরের সেই মেয়ে মারা যায়। এর থেকে দুঃখজনক ঘটনা হয়তো সাম্প্রতিক অতীতে ঘটেনি।

মৃত মেয়ের মা জানিয়েছেন, তিনি দিনমজুরি করে সংসার চালান। তাঁর স্বামী অসুস্থ। সেই মহিলার একার হাতেই সংসার চলে। কিন্তু লকডাউনের পর থেকে কাজ নেই। গত এক মাস ধরে বাড়িতে খাবার নেই। পড়শিরা সাহায্য করায় ১৫ দিন মতো খাবার জুটেছিল। কিন্তু গত সাত দিন ধরে বেঁচে থাকাই দায় হয়েছিল। মেয়েটি গত কয়েকদিন ধরে কিছু খায়নি। তার উপর ধুম জ্বর হয়েছিল। যদিও স্থানীয় প্রশাসন জানিয়েছে মেয়েটির মৃত্যু খিদের জ্বালায় হয়নি। হয়েছে ডায়েরিয়ায়।

বাড়িতে লাইটের বিল এসেছিল সাত হাজার টাকা। হতদরিদ্র পরিবার সেই টাকা শোধ দিতে পারেনি। ফলে মাস তিনে আগে বিদ্যুত্ বন্টন সংস্থা থেকে এসে লাইন কেটে দিয়ে যায়। মৃত মেয়েটির মা জানিয়েছেন, তাঁদের পরিবারে কারও রেশন কার্ড হয়নি। তাই রেশন থেকে চাল, ডাল কিছুই তাঁরা পাননি। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে, এবার তাঁদের রেশন কার্ড করে দেওয়া হবে। আর আগে নোটবন্দির সময় সেই মহিলার আট বছরের ছেলে মারা গিয়েছিল।

আরও পড়ুন: ২৩ কোটি টাকার করফাঁকির অভিযোগ! গ্রেপ্তার ‘ম্যানেজমেন্ট গুরু’ অরিন্দম চৌধুরি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest