গোমূত্রে শারীরিক সমস্যার ঝুঁকি নেই! সংসদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাক্লান্ত সংসদভবনে এবার ঢুকে পড়ল গোমূত্রও (Cow urine)!প্রশ্ন উঠেছিল, গোমূত্র-সহ একাধিক উপাদানে তৈরি পঞ্চগব্য ঘৃত কতটা নিরাপদ? উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষবর্ধন জানান, আয়ুশ মন্ত্রকের আয়ুর্বেদ রিসার্চ কাউন্সিল, কেন্দ্রীয় আয়ুর্বেদ বিকাশ অনুসন্ধান পরিষদের তত্ত্বাবধানে (সিসিআরএএস) পঞ্চগব্য ঘিয়ের উপর একাধিক পরীক্ষানিরীক্ষা হয়েছে। সেফটি স্টাডি, বায়োলজিক্যাল স্টাডি, টক্সিসিটি স্টাডি। সবেতেই সসম্মানে উত্তীর্ণ হয়েছে গোমূত্রযুক্ত পঞ্চগব্য।

আরও পড়ুন : টানা ৫ বছর আইনি লড়াই,জার্মানিতে মাইকে আজানের অধিকার ফিরে পেলেন মুসলিমরা

বিজ্ঞানের নিয়ম মেনেই অ্যালবিনো ইঁদুরের উপর এই আয়ুর্বেদিক ফমূর্লা প্রয়োগ করা হয়েছিল। দেখা গিয়েছে, পঞ্চগব্যের প্রয়োগে ক্ষতি তো হয়নি, উলটে উল্লেখযোগ্যভাবে ইঁদুরগুলির গামা গ্লোবিউলিন, নিউট্রোফিল, অ্যাডেসিন, অ্যাবসলিউট লিম্ফোসাইট কাউন্ট বেড়েছে। শনিবার লোকসভায় দুই বিজেপি সাংসদ বিজয় বাঘেল ও অরুণ সাউ পঞ্চগব্য নিয়ে প্রশ্ন করেন। তার জেরেই মন্ত্রীর এই উত্তর।

গো সম্পদ রক্ষা করতে কেন্দ্র বর্তমান বিজেপি সরকার চালু করেছে রাষ্ট্রীয় গোকুল মিশন, রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। গোমূত্রের ব্যবহার নিয়েও রাজনৈতিকভাবে বহু সমালোচনায় বিদ্ধ হতে হয়েছে বিজেপিকে। বহুবার গোমূত্র ব্যবহারের ঝুঁকি নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এদিন তাই দেশের আয়ুর্বেদ মহলের নজর ছিল সংসদে। হর্ষবর্ধনের উত্তরে স্বভাবতই আয়ুর্বেদ চিকিৎসকরা খুশি।

আয়ুর্বেদ শাস্ত্রজুড়েই পঞ্চগব্য ঘিয়ের উল্লেখ। মনোরোগ, জন্ডিস-সহ বহু রোগের চিকিৎসায় এর ব্যবহার। দই, দুধ, ঘি, গোবর ও গোমূত্রের আলাদা ব্যবহারও রয়েছে আয়ুর্বেদে।রাজ্য আয়ুর্বেদ পরিষদের সহ-সভাপতি অধ্যাপক ডা. প্রদ্যোৎবিকাশ কর মহাপাত্র থেকে তরুণ আয়ুর্বেদ চিকিৎসক সুমিত সুর সবাই একবাক্যে সেই কথাই জানিয়েছেন। বলেছেন, “মন্ত্রীর উত্তরে সংসদে শাপমুক্ত হল গোমুত্র, পঞ্চগব্য ঘি। এ এক ঐতিহাসিক দিন।

আরও পড়ুন : প্রয়াত আরও এক কোভিড যোদ্ধা, চলে গেলেন হরিদেবপুর থানার এএসআই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest