‘ফ্রি ভ্যাকসিন পেতে ভোট কবে খোঁজ নিন,’ খোঁচা রাহুলের, তড়িঘড়ি সাফাই বিজেপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার নির্বাচনেও ঢুকে পড়েছে করোনা। বিজেপি ইস্তেহার প্রকাশ করে জানিয়েছে, ক্ষমতায় এলে প্রত্যেক রাজ্যবাসীকে কোভিড ১৯ ভ্যাকসিন দেবে এনডিএ সরকার। পদ্ম শিবিরের এই প্রতিশ্রুতি এখন বিতর্কের ঝড় তুলেছে রাজনীতির আঙ্গিনায়। গেরুয়া শিবির নিজেদের রাজনৈতির স্বার্থ চরিতার্থ করতেই এমন প্রতিশ্রুতি দিচ্ছে বলে সুর চড়াচ্ছে বিরোধী শিবির। বিজেপির ইস্তেহার প্রকাশের পর ময়দানে নেমে পড়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। স্বভাব সুলভ ভঙ্গিতেই ফের একবার আক্রমণ শানিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

বিহার নির্বাচনের আগে বিজেপি যখন বিনামূল্যে ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিচ্ছে তখনও ফের একবার আক্রমণাত্মক মেজাজে দেখা গেল রাগাকে। রাহুল ট্যুইটে লেখেন,  “ভারত সরকার কোভিড ভ্যাকসিন বিতরণের ঘোষণা দিয়েছে। আপনি কখন ভ্যাকসিন এবং মিথ্যা প্রতিশ্রুতি পাবেন তা জানতে, দয়া করে আপনার রাজ্যে নির্বাচনের সময়টা দেখুন।”

কেবল রাহুল নয়, ভ্যাকসিন নিয়ে বিজেপির দিকে তোপ দেগেছে লালুপ্রসাদ যাদবের দল রাষ্ট্রীয় জনতা দলও। আরজেডির রাজ্যসভার সাংসদ মনোজ ঝা বলেন,  ” জীবন বাঁচাতেও নির্বাচনের দর কষাকষি করছে বিজেপি।” আরজেডি বলে যে করোনা টিকা সারা দেশের, শুধু বিজেপির নয়। টিকার রাজনৈতিক ব্যবহার এটা সাফ করে দেয় যে বিজেপি এখন অসুখ ও মৃৃত্যুর ভীতি ছড়াচ্ছে, বলে অভিযোগ তেজস্বীর দলের। তাঁরা বলে যে বিহারের মানুষের আত্মমর্যাদা আছে, অল্প টাকার জন্য তারা নিজেদের আগামী প্রজন্মের ভবিষ্যত বেচে দেবে না।

সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন যে এই ঘোষণার ফলে নির্বাচনী আচারবিধি লঙ্ঘন হয়েছে। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকারের দায়িত্ব সব ভারতীয়র কাছে কোভিড টিকা পৌঁছে দেওয়া। কেন এই বিষয়ে নিজে থেকে নির্বাচন কমিশন কোনও ব্যবস্থা নিচ্ছে না, সেই প্রশ্নও করেন তিনি।

আরও পড়ুন: মুম্বইয়ের শপিং মলে বিধ্বংসী আগুন, আহত ২ দমকলকর্মী, সরানো হল ৩৫০০ জনকে

কংগ্রেস সাংসদ শশী থারুর রীতিমত স্লোগান দিয়ে বিজেপির ইস্তেহারের সমালোচনা করেন৷ ট্যুইটে লেখেন, ‘‘তুম মুঝে ভোট দো ম্যায় তুমহে ভ্যাকসিন দুঙ্গা৷’’ ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাও প্রশ্ন  তোলেন, যদি ভারত সরকার ওই ভ্যাকসিনের জন্য অর্থ ব্যয় করে তাহলে শুধু বিহার কেন বিনামূল্যে সেটি পাবে?

বিজেপিকে একহাত নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও৷ তিনি বলেন, ‘‘অ-বিজেপি রাজ্যগুলির কী হবে? যে সকল রাজ্য বিজেপি’কে ভোট দেবে না, তারা কি বিনামূল্যে ভ্যাকসিন পাবে না?’’বিষয়টি নিয়ে ইতিমধ্যে বিরোধী দলগুলি  নির্বাচন কমিশনে অভিযোগও দায়ের করেছে।

বিরোধীদের প্রবল সমালোচনার মুখে শেষপর্যন্ত ময়দানে নামেন বিজেপি নেতারা৷ বিহারে পদ্মি শিবিরের অন্যতম  নেতা ভূপেন্দ্র যাদব জানান, সাধারণ দামে ভ্যাকসিন দেশের সব নাগরিকই পাবেন৷ সেটি বিনামূল্যে দেওয়া হবে কি না তা ঠিক করবে রাজ্যগুলি৷ আর এনডিএ ক্ষমতায় এলে বিহারে করোনার ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে৷ একই কথা জানান বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য৷ও তিনি বলেন, ‘‘সরকার সব রাজ্যকেই একটি নির্দিষ্ট রেটে ভ্যাকসিন দেবে৷ এবার সেই ভ্যাকসিন রাজ্যবাসীকে বিনামূল্যে দেওয়া হবে কি না তা সেই রাজ্যের সরকার ঠিক করবে৷ ’’

আরও পড়ুন: নবরাত্রির শুভেচ্ছায় অভিনেত্রীদের ‘অশালীন’ ছবি, এবার বিতর্কে ইরোস নাও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest