mercury venus mars jupiter and saturn are seen in the night sky together

লাইন দিয়ে একই রেখায় পাঁচ গ্রহ, বিরল মহাজাগতিক ঘটনা মহাকাশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৩৯৭ বছর পরে বৃহস্পতি ও শনি গ্রহের মহা সম্মিলন ঘিরে তুলকালাম হয়েছিল মহাকাশ বিজ্ঞানের জগতে। এবার আরও এক বিরল মহাজাগতিক সংযোগ ঘটছে মহাকাশে। পৃথিবীর সঙ্গে লাইন দিয়ে একই সরলরেখায় চলে এসেছে পাঁচ গ্রহ (Planets)। বিজ্ঞানীরা বলছেন, ২০০৪ সালের ডিসেম্বর মাসে এমন ঘটনা ঘটেছিল। তারপর এখন ঘটছে।

এমন মহাসংযোগ সচরাচর দেখা যায় না। এরকম ঘটনা শেষ ঘটেছিল ২০০৪ সালে। আবার দেখা যাবে ২০৪০ সালে। খালি চোখে দেখে মনে হতে পারে গ্রহগুলি খুব কাছে রয়েছে। আসলে তাদের মধ্যে দূরত্ব কয়েক কোটি কিলোমিটারের। সূর্যোদয়ের ৪০-৫০ মিনিট আগে এই ঘটনা দেখা যাচ্ছে আকাশে। তবে বর্ষা চলে আসায় বাংলা থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না বলেই জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি—এই পাঁচ গ্রহ (Planets) একই সরলরেখায় এসেছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত এই দৃশ্য উত্তর গোলার্ধের দেশগুলোর আকাশে দেখা গেছে। মহাকাশবিজ্ঞানীরা বলছেন, সৌরজগতে সমস্ত গ্রহ প্রায় একই দলে সূর্যকে প্রদক্ষিণ করে। কোনও কোনও সময় গ্রহগুলির অবস্থান এমন হতে পারে যে, পৃথিবী থেকে মনে হয় একই সরলরেখায় পর পর অবস্থান করছে।

আরও পড়ুন: Nirjala ekadashi 2022: আগামীকাল নির্জলা একাদশী, এই কাজগুলি করলে পাবেন অনন্ত পুণ্য ফল

আর্থ স্কাই জানাচ্ছে, পাঁচটি গ্রহের মধ্যে সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকবে বুধ (Mercury)। সবচেয়ে উজ্জ্বল দেখাবে শুক্রকে (Venus)। তারপরেই থাকবে বৃহস্পতি। তুলনায় মঙ্গল (Mars) গ্রহকে লালচে দেখাবে। জানা গিয়েছে, পাঁচ গ্রহের একত্রিত হওয়ার মতো বিরল দৃশ্য মহাকাশে জুন মাসের ১০ তারিখ থেকেই শুরু হয়েছে।

তবে সময় যত এগোচ্ছে, তত এটি আরও স্পষ্টভাবে প্রতীয়মান হচ্ছে। উত্তর গোলার্ধের তুলনায় দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা এই মহাসংযোগ বেশি পরিষ্কারভাবে দেখতে পারবেন। গোটা জুন মাসজুড়েই এই পাঁচ গ্রহের ঔজ্জ্বল্য (Brightness) বজায় থাকবে। তবে রোজ সকালের দিকে দিকে, বুধের উজ্জ্বলতা বাড়তে থাকবে। কারণ এটি যত সূর্যের কাছে আসবে, তত এর উজ্জ্বলতা বাড়বে। যদি কারও আকাশে পঞ্চগ্রহের এই বিরল অবস্থান দেখতে অসুবিধা হয়, তাহলে তাঁর গাইড হতে পারে চাঁদ।

আরও পড়ুন: Durga Puja: আর মাত্র ১০০ দিন বাকি, একনজরে দেখে নিন এবারের পুজোর দিনক্ষণ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest