Even if there is no network, the phone can be made, iPhone 13 can come with special technology

নেটওয়ার্ক না থাকলেও করা যাবে ফোন, বিশেষ প্রযুক্তি নিয়ে আসতে পারে আইফোন ১৩

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী দু’সপ্তাহের মধ্যেই আসতে পারে আইফোনের নতুন মডেল আইফোন ১৩। আর তাতে থাকতে পারে এক অবিশ্বাস্য ফিচার। সংস্থা কিছু না বললেও বিভিন্ন মহল থেকে খবর পাওয়া যাচ্ছে, নতুন ফোনে যোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থার নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে সহজেই। ‘ই-সিম’-এর সুবিধা রয়েছে আইফোনের আগের কিছু মডেলে। প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি ক্যু দাবি করেছেন, ‘লো আর্থ অরবিট স্যাটেলাইট’ বা ‘এলইও’-র সাহায্য নেওয়া হবে আইফোন ১৩-র ক্ষেত্রে। যার ফলে নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন ব্যবহারকারী।

আরও পড়ুন : SpaceX: মহাকাশে গেল আইসক্রিম- পাতিলেবু -চিংড়ি -পিঁপড়েও! কিন্তু কেন

এই প্রযুক্তিটি ঠিক কী? সাধারণত ভূপৃষ্ঠ থেকে কম দূরত্বে যে উপগ্রহগুলি রয়েছে, সেগুলিকে ‘এলইও’ বলে। এগুলি মূলত ব্যবহার করা হয় ভূ-পর্যবেক্ষণের জন্য। সহজ করে বললে আবহাওয়া, খনিজ সম্পদের চিহ্নিতকরণ, সমুদ্রে ঘটে যাওয়া কোনও দুর্ঘটনা চিহ্নিত করতে এই উপগ্রহগুলির সাহায্য নেওয়া হয়। পৃথিবীর কাছাকাছি থাকা এই উপগ্রহগুলির সাহায্যে সরাসরি ফোন করার ব্যবস্থা থাকবে এই আইফোন ১৩ ফোনগুলিতে।

ক্যু দাবি করেছেন, কোয়ালকমের নির্দিষ্ট এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকবে নতুন আইফোনের ভিতর। সেই চিপের সাহায্যেই ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল বা মেসেজ করতে পারবেন ব্যবহারকারী। আমেরিকার সংস্থা গ্লোবালস্টার-এর সঙ্গে এ ক্ষেত্রে কাজ করতে হবে আইফোন উৎপাদনকারী অ্যাপলকে।

আরও পড়ুন : বিশ্বরেকর্ড! জ্যাভলিনের সোনার সংসারে সুমিত, প্যারালিম্পিক্সে দ্বিতীয় সোনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest