SPAM call: TRAI DND App Soon To Be Launched In India, Benefits, How To Download Know Details

SPAM call: লাগাতার SPAM কলে বিরক্ত? জেনে নিন ব্লক করার উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্প্যাম কলে জর্জরিত দেশের মানুষ। প্রতিদিন একপ্রকার নিয়ম করে অগুনতি ভুয়ো কল এসেই চলেছে। কখনও টেলিকম অফার, কখনও আবার ক্রেডিট কার্ড বা পার্সোনাল লোনের অফার দিয়ে চলতে থাকে স্প্যাম কলের রমরমা। দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বিরক্তিকর স্প্যাম কল থেকে মানুষকে বাঁচাতে o Not Disturb বা DND মোবাইল অ্যাপ নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছে। দেশের মোবাইল ব্যবহারকারীরা এই অ্যাপে গিয়ে স্প্যাম কল বা টেক্সট সম্পর্কে রিপোর্ট করতে পারবেন। TRAI সেক্রেটারি ভি রঘুনন্দন জানিয়েছেন, DND অ্যাপের টেকনিক্যাল কিছু সমস্যার সমাধান করা হচ্ছে বাগ ফিক্সিংয়ের মাধ্যমে। শীঘ্রই তা সকল ভারতীয়ের জন্য নিয়ে আসা হবে বলেও তিনি যোগ করেছেন।

এছাড়াও অ্যান্ড্রয়েড ডিভাইসে স্প্যাম কল ব্লক করার বেশ কয়েকটি উপায় রয়েছে। সেগুলির মধ্যে কয়েকটি সেরা এবং সবচেয়ে কার্যকর উপায় হল –

  • অ্যাপ ব্যবহার করে কল ব্লক করা: কিছু মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন অফার করে। যার সাহায্যে সহজেই স্প্যাম কলগুলি ব্লক করা যেতে পারে।যেমন Truecaller , Calls Blacklist , Hiya এই অ্যাপগুলির Google Play Store থেকে সেগুলি ডাউনলোড করতে হবে, সেট আপ করতে হবে এবং নিজেদের মোবাইল নম্বর দিয়ে সাইন আপ করতে হবে।
  • কেউ যদি স্প্যাম কলগুলি ব্লক করতে কোনও অতিরিক্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করতে না চান, তাহলে তাঁর ম্যানুয়ালি স্প্যাম কলগুলি ব্লক করা উচিত। এর জন্য প্রথম ধাপে, নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইসের dialer খুলতে হবে এবং যে নম্বর থেকে স্প্যাম কল আসে, সেটিতে ক্লিক করতে হবে।  ব্লক করার জন্য Add to blacklist নামের একটি বিকল্প পাওয়া যাবে, সেটিতে ক্লিক করতে হবে। এরপর নিশ্চিতকরণের জন্য ক্লিক করতে হবে, OK।
  • DND-এ রেজিস্টার করে স্প্যাম কল ব্লক -মোবাইল-অপারেটরের নির্দিষ্ট DND (ডু-নট-ডিস্টার্ব) রেজিস্ট্রেশন ওয়েবসাইটগুলিতে নিজেদের মোবাইল নম্বর রেজিস্টার করা যেতে পারে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest