Strict action if posted in support of the Taliban : Facebook

Afghanistan: তালিবানের সমর্থনে পোস্ট করলেই কড়া ব্যবস্থা, ঘোষণা Facebook-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক (Facebook)। আফগানিস্তানের (Afghanistan) বর্তমান পরিস্থিতি বিচার করে তালিবানের (Taliban) পক্ষে করা সমস্ত পোস্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিল জুকারবার্গের সংস্থা। এই কাজের জন্য আফগানিস্তানের বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে বলেই খবর।

এই নীতি হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন। যাঁরা তালিবানের সমর্থনে কোনও পোস্ট বা মন্তব্য করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপেরও কথাও জানানো হয়েছে ফেসবুকের তরফে।

আরও পড়ুন: টেলিগ্রামের নতুন ফিচার, একসঙ্গে গ্রুপ ভিডিয়ো কলে যুক্ত হতে পারবেন ১০০০ জন!

ফেসবুক মুখপাত্র মঙ্গলবার জানান, ‘বিপজ্জনক সংগঠন’ সংক্রান্ত নিয়মাবলী মেনেই তালিবানের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে। তিনি বলেন, ‘‘আমরা গভীর ভাবে আফগানিস্তান পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তালিবানের সমর্থনে করা পোস্টগুলি চিহ্নিত করে মুছে দেওয়া হবে। যে অ্যাকাউন্ট থেকে এমন পোস্ট করা হয়, সেটি নিষিদ্ধ করা হবে।’’ আফগানিস্তানে সক্রিয় তালিবান গোষ্ঠীগুলির হোয়াটসঅ্যাপ গ্রুপগুলির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ঘোষণা করেছেন তিনি।

কীভাবে এই কাজ করবে জুকারবার্গের সংস্থা? এই কাজের জন্য বিশেষজ্ঞ দল তৈরি করেছে ফেসবুক। ওই দলের প্রত্যেকেই আফগানিস্তানের স্থানীয় ভাষায় পারদর্শী। সেখানকার পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহল। ওই বিশেষজ্ঞরাই পোস্ট মুছে ফেলা ও প্রোফাইল বন্ধ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আফগানিস্তান দখলের পরই ফেসবুকের এই সিদ্ধান্ত খানিকটা হলে সমস্যায় ফেলবে তালিবানদের, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: 13MP ক্যামেরা, Qualcomm প্রসেসর – 5,000 টাকারও কমে লঞ্চ হচ্ছে JioPhone Next

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest