WhatsApp multi-device feature is now available: Here’s how to use it

মেসেজ ডিলিট করা থেকে ভিডিয়ো দেখা-বেশ কয়েকটি বড় বদল আনছে Whatsapp, জানুন বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হোয়াটাসঅ্যাপ আবার বদলাচ্ছে। বড় বদল আসছে মেসেজ মুছে ফেলার নিয়মে। কিছুটা বদলাতে আসছে ভিডিয়ো দেখার ক্ষেত্রেও। যদিও হোয়াটসঅ্যাপের তরফে আনুষ্ঠানিক ভাবে এই কথা এখনও জানানো হয়নি। তবু হোয়াটসঅ্যাপের হয়ে সমীক্ষা চালানো সংস্থাগুলির এমনই দাবি।

কী ধরণের বদল আসতে চলেছে? সমীক্ষা চালানো সংস্থাগুলির দাবি, হোয়াটাসঅ্যাপ মেসেজ ডিলিট করার সুবিধা আরও বাড়ানোর কাজ চলছে। যেমন ‘ডিলিট ফর এভরিওয়ান’-এর সুবিধাটি।

মেসেজ ডিলিট করার ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’-এর সুবিধাটি ২০১৭ সালে প্রথম চালু করে হোয়াটসঅ্যাপ। কিন্তু প্রথমদিকে এই সুবিধা পাওয়া যেত মাত্র ৭ সেকেন্ড। অর্থাৎ ওই সময়ের মধ্যে আপনি গ্রুপের সকলের জন্য আপনার পাঠানো মেসেজ ডিলিট করতে পারতেন। পরবর্তী সময়ে সেই সময় বাড়য়ে করা হয় ৪, ০৯৬ সেকেন্ড অর্থাৎ ১ ঘণ্টা ৮ মিনিট। এবার সম্ভবত সেই সময়সীমা উঠিয়ে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ। এর পর থেকে যখন খুশি নিজের পাঠানো মেসেজ ডিলিট করে দিতে পারবেন।

তবে এখানেই শেষ নয়। ভিডিয়ো দেখার ক্ষেত্রেও বড় বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এ বার থেকে লিঙ্ক পাঠানো হোক কিংবা ছোট ভিডিয়ো— সবগুলিই পর্দা জুড়ে দেখতে পাবেন দর্শক। আগে ফুলস্ক্রিন বা পুরো পর্দা জুড়ে এই ভিডিয়ো দেখার সমস্যা হত। সেই সমস্যাও এ বার কাটিয়ে ফেলতে চাইছে হোয়াটসঅ্যাপ। কয়েক মাসের মধ্যেই এই বদলগুলি হোয়াটসঅ্যাপে আসতে চলেছে। এমনই দাবি হোয়াটসঅ্যাপের হয়ে সমীক্ষা চালানো সংস্থাগুলির।

অন্যদিকে, কয়েক মাস ধরে, হোয়াটসঅ্যাপ এমন একটি বৈশিষ্ট্য পরীক্ষা করছে যার মাধ্যমে ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টগুলিকে একাধিক ডিভাইসে লিঙ্ক করার সুযোগ দেবে এবং তাদের প্রাথমিক স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও এই মেসেজিং নেটওয়ার্কের ব্যবহার চালিয়ে যাওয়ার সুযোগ দেবে। এই বৈশিষ্ট্যটি এখন Android এবং iOS উভয় ডিভাইসেই WhatsApp ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest